পটিয়ায় জাপার সম্মেলনে গুলি সমাবেশ পন্ড

34

পটিয়ায় জাতীয় পার্টির পাল্টাপাল্টি সমাবেশে ফাঁকা গুলির ঘটনা ঘটেছে। গুলির আতঙ্কে এক পক্ষের হামলায় অপর পক্ষের ডাকা উপজেলা জাপার সম্মেলন পন্ড হয়ে গেছে। গতকাল শনিবার সকালে উপজেলার শান্তিরহাট এলাকায় দক্ষিণ জেলা জাপার আহবায়ক নুরুচ্ছফা সরকারের নেতৃত্বে সম্মেলনের ডাক দেওয়া হয়।
সম্মেলনে আসা নেতাকর্মীদের জন্য দুপুরের খাবারের আয়োজন করা হয়। কিন্তু দক্ষিণ জেলা জাপার সাবেক সভাপতি ও কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান সামশুল আলম মাস্টারের সমর্থকরা পূর্ব ঘোষিত কর্মী সমাবেশ করতে গেলে দুইপক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ায় ঘটনা ঘটে। এতে সম্মেলন পন্ড হয়ে যায় এবং নুরুচ্ছফার সমর্থকদের জন্য ব্যবস্থা করা খাবার খেয়ে ফেলেন সামশুল আলম মাস্টারের কর্মী সমর্থকরা। পরে নুরুচ্ছফা সরকারের লোকজন পটিয়া শান্তিরহাট এলাকায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেন।
দক্ষিণ জেলা জাপার আহবায়ক নুরুচ্ছফা সরকার বলেন, উপজেলা জাপার সম্মেলনের তারিখ আগে থেকেই ঘোষণা ছিল। কিন্তু জাপার কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান শামশুল আলম মাস্টার ও তার কিছু লোকজন সম্মেলনে এসে বিশৃঙ্খলা সৃষ্টি করে। তারা কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে আতঙ্ক ছড়িয়ে দেয়। হামলাকারীরা রান্না করা কিছু খাবার খেয়ে ফেলেছে। আর কিছু নষ্ট করেছে। এ ঘটনার প্রতিবাদে দলীয় নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে।
সামশুল আলম মাস্টার সমর্থিত পটিয়া পৌরসভার জাপার সভাপতি মোস্তাক আহমদ জানান, পূর্ব ঘোষণা অনুযায়ী আমরা যখন কর্মী সমাবেশ করতে শান্তিরহাট এলাকায় যায়, তখন নুরুচ্ছফার লোকজন ফাঁকা গুলি করে। এরপরও আমরা জাপার কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান সামশুল আলম মাস্টারের নেতৃত্বে সংক্ষিপ্ত কর্মী সমাবেশ করেছি। রান্না করা খাবার গরীব লোকজনের মাঝে বিতরণ করা হয়েছে।
এদিকে সম্মেলন পন্ডের প্রতিবাদে পটিয়া উপজেলা জাপার আহবায়ক আবদুল হান্নান চৌধুরীর সভাপতিত্বে ও নুর হোসেন সওদাগরের পরিচালনায় বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন, দক্ষিণ জেলা জাপার আহবায়ক নুরুচ্ছফা সরকার। বিশেষ অতিথি ছিলেন, দক্ষিণ জেলা জাপার সদস্য সচিব আবদুর রব চৌধুরী টিপু, যুগ্ম আহব্বায়ক বোরহান উদ্দিন ফারুকী, মাহমুদুল হক বেঙ্গল, কাজী মুজিবুর রহমান, সোনা মিয়া, আনোয়ারা উপজেলা সভাপতি মোহাম্মদ সেলিম, সদস্য সচিব হারুনুর রশিদ।
সমাবেশে বক্তব্য দেন, যুব নেতা রুপেশ সরকার, জাতীয় পার্টির নেতা মোহাম্মদ কাসেম, মোহাম্মদ রুবেল, ফরহাদুল ইসলাম, মোহাম্মদ শরিফ, আলী হোসেন, জাহাঙ্গীর। প্রতিবাদ সভায় আগামী বিজয় দিবসের পর প্রতিনিধিদের ভোটের মাধ্যমে পটিয়া উপজেলা জাপার কমিটির ঘোষণা করা হবে বলে জানানো হয়।
পটিয়া থানার ওসি বোরহান উদ্দিন বলেন, এক পক্ষ সম্মেলন করতে চেয়েছিলেন। কিন্তু অপর পক্ষের কারণে করতে পারেনি। সেখানে তেমন কিছুই ঘটেনি। ফাঁকা গুলির বিষয়টি তার জানা নেই বলে জানান তিনি। ওই ঘটনায় লিখিত কোন অভিযোগ পাইনি।
উল্লেখ্য, গত কয়েক বছর ধরে চরম বিরোধে জড়িয়ে পড়ে চট্টগ্রাম দক্ষিণ জেলা জাতীয় পার্টি (জাপা)। জেলা জাপার সাবেক সভাপতি সামশুল আলম মাস্টারের নেতৃত্বে একটি গ্রূপ এবং বর্তমান আহবায়ক নুরুচ্ছফা সরকারের অপর একটি গ্রূপ। জাপার কেন্দ্রীয় নেতৃত্বে চেয়ারম্যান বা সম্পাদকের পদে পরিবর্তন এলে এর প্রভাব পড়ে চট্টগ্রাম দক্ষিণ জেলা জাপার রাজনীতিতে।