নিহত ১৪, আহত ১০

16

সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর রাস আল আইনে তুরস্ক বাহিনীর গোলাবর্ষণে পাঁচ বেসামরিকসহ ১৪ জন নিহত হয়েছেন বলে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে। রোববারে এ ঘটনায় আরও ১০ জন আহত হয়েছেন বলে যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরির বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। অবজারভেটরির পরিচালক রামি আব্দুলরহমান জানান, কামিশলি শহর থেকে রাস আল আইন শহরে আসা একদল বেসামরিকের জটলার মধ্যে গোলা এসে পড়ে। কামিশলির ওই বাসিন্দারা তুর্কি হামলার শিকার রাস আল আইনের প্রতি সংহতি জানাতে সেখানে এসেছিলেন বলে জানিয়েছেন তিনি। কামিশলির ওই বাসিন্দাদের গাড়িবহরে গোলা এসে পড়ার সময় বহরটিতে বেশ কয়েকজন বিদেশি সাংবাদিকও ছিলেন বলে ফরাসি গণমাধ্যম ফ্রান্স টু এর এক সাংবাদিক জানিয়েছেন।
“কুর্দি বেসামরিকদের যে গাড়িবহরে তুরস্ক ও তাদের মিত্র বাহিনীগুলো হামলা চালিয়েছে তাতে ছিলাম আমরা। আমাদের দলের সবাই ভালো আছে, কিন্তু আমাদের কিছু সহকর্মী মারা গেছেন,” টুইটারে বলেছেন সাংবাদিক স্টেফানি পেরেজ। পেরেজের নিহত ওই সহকর্মীরা কারা ছিলেন সে বিষয়ে বিস্তারিত আর কোনো তথ্য পাওয়া যায়নি। ফ্রান্স টু ওই ঘটনার ফুটেজ স¤প্রচার করেছে। তাদের দেখানো কয়েকটি ছবিতে রাস আল আইনের উদ্দেশ্যে এগোতে থাকা ওই বহরে বেসামরিকদের সঙ্গে কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেসের (এসডিএফ) যোদ্ধাদেরও দেখা গেছে।
ছবিগুলোতে মাটিতে পড়ে থাকা মৃতদেহ, পুড়ে যাওয়া সাঁজোয়া যান, ধ্বংস হওয়া কয়েকটি ট্রাক ও ভবন দেখা গেছে। এসডিএফের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘দখলদার বাহিনী’ বেসামরিকদের গাড়িবহরে হামলা চালিয়েছে। ওই বহরে আন্তর্জাতিক গণমাধ্যমের সাংবাদিকরাও ছিলেন। ‘তুরস্কের দখলদারিত্বের বিরুদ্ধে’ নিজেদের অবস্থান তুলে ধরতে ওই বেসামরিকরা রাস আল আইনে ‘যাচ্ছিল’ এবং এসডিএফের যোদ্ধারা ‘তাদের সঙ্গে ছিল’ বলে বিবৃতিতে বলা হয়েছে। হামলার ‘বহু বেসামরিক হতাহত হয়েছেন’ বলে বিবৃতিতে দাবি করা হয়েছে।