নিলামে ১১৮ কোটি টাকার হাতঘড়ি!

27

আগামী ২৭ নভেম্বর নিলামে তোলা হচ্ছে ১৯৫০-এর দশকের বিরল এক হাতঘড়ি। হংকংয়ে আন্তর্জাতিক নিলাম প্রতিষ্ঠান ক্রিস্টির উদ্যোগে নিলামে তোলা হচ্ছে এ হাতঘড়ি। গতকাল সোমবার নিলামে আসা অন্য আরও অনেক কিছুর সঙ্গে সাংবাদিকদের সামনে এ ঘড়িটি প্রদর্শন করে ক্রিস্টি।
ক্রিস্টি জানায়, বিলাসবহুল ঘড়িনির্মাতা প্রতিষ্ঠান সুইস কোম্পানির ‘পাটেক ফিলিপস’ ঘড়িটি ৭০ লাখ থেকে এক কোটি ৪০ লাখ মার্কিন ডলারে বিক্রির আশা করা হচ্ছে। যা বাংলাদেশি টাকায় এর মূল্য প্রায় ৫৯ থেকে ১১৮ কোটি টাকা। খবর বার্তা সংস্থার
১৮ ক্যারেট স্বর্ণে তৈরি গোলাপী-নীল রঙের এ ঘড়িটি প্রথমবার ইতালির মিলানে ১৭৭ বছরের পুরনো ঘড়ির দোকান ‘গোবি’তে বিক্রি করা হয়। দোকানটির নামেই ঘড়িটিকে বর্তমানে গোবি নামে ডাকা হচ্ছে।
নিলাম কর্তৃপক্ষ জানায়, এ বছর তাদের নিলামে আসা সব হাতঘড়ির মধ্যে এটিই সর্বোচ্চ মূল্যের।আগামী ২৭ নভেম্বর নিলামের দিনক্ষণ ঠিক করা হয়েছে। তবে হংকংয়ে চলমান বিক্ষোভের কারণে মূল চীন থেকে অনেক ক্রেতাই নিলাম অনুষ্ঠানে অংশগ্রহণে নিরুৎসাহিত হবেন বলে ধারণা করা হচ্ছে।
এর আগে ক্রিস্টির নিলামে সর্বোচ্চ এক কোটি ৭৮ লাখ ডলারে (১৫০ কোটি টাকা) একটি হাতঘড়ি বিক্রি হয়। আমেরিকান চলচ্চিত্র অভিনেতা পল নিউম্যানের স্টেইনলেস স্টিলের ডায়াটনা রোলেক্সের এ ঘড়িটি সে সময় প্রত্যাশার বাইরে ১০ লাখ ডলার বেশি দামে বিক্রি হয়।