নির্ভয়ার ধর্ষক দিল্লির দূষণে আয়ু কমছে ফাঁসি দিয়ে লাভ কী?

30

২০১২ সালের ১৬ ডিসেম্বর দিল্লির চলন্ত বাসে প্যারামেডিক্যাল ছাত্রী নির্ভয়ার ধর্ষণ ও হত্যাকাণ্ডের পর প্রতিবাদে ফুঁসে ওঠে ভারত। চলন্ত বাসে সংঘবদ্ধ ধর্ষণের পর রাস্তায় ছুড়ে ফেলা হয়েছিল তাকে। ওই ঘটনার পর জনরোষের মুখে এ সংক্রান্ত আইন পরিবর্তনে বাধ্য হয় ভারত। কিন্তু থামেনি বীভৎসতা। শুধু ধর্ষণই নয়; ধর্ষণের পর পুড়িয়ে হত্যা, মেরে ফেলার পর লাশ পুড়িয়ে দেওয়ার মতো ভয়াবহ ঘটনাও ঘটেছে দেশটিতে। ঘটনার সাত বছর পেরুলেও এখনও কার্যকর হয়নি ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিদের সাজা। এরমধ্যেই এক ধর্ষক দাবি তুলেছে, দিল্লির দূষণে এমনিতেই আয়ু কমছে, ফাঁসি দিয়ে লাভ কী? মৃত্যুদণ্ড এড়াতে তাই ক্ষমাভিক্ষা নয়, নতুন করে রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়েছে অক্ষয় ঠাকুর নামের ওই ধর্ষক। দূষণের জন্য মৃত্যুদণ্ডের রায় পর্যালোচনার এমন আবেদনে রীতিমতো বিস্মিত আইনজীবীরাও।
নির্ভয়া ধর্ষণে যুক্ত ছয় জনকেই দোষী সাব্যস্ত করেছিলেন নিম্ন আদালত। তাদের মধ্যে একজন ঘটনার সময় নাবালক থাকায় সর্বোচ্চ সাজা তিন বছরের জেলের মেয়াদ শেষে ছাড়া পেয়ে গেছে। বাকি পাঁচ জনকে ফাঁসির নির্দেশ দিয়েছিল নিম্ন আদালত। এদের মধ্যে রাম সিংহ নামে এক অভিযুক্ত তিহাড় জেলের মধ্যেই আত্মহত্যা করে। নিম্ন আদালত থেকে উচ্চ আদালত, শীর্ষ আদালত হয়ে বাকিদের সর্বশেষ আইনি প্রক্রিয়াও শেষের পথে।
ফাঁসির দণ্ডপ্রাপ্ত চার আসামি অক্ষয় ঠাকুর, মুকেশ সিংহ, বিনয় কুমার ও পবন গুপ্ত তিহাড় জেলে বন্দি। তবে রায় কার্যকরে এখনও কিছু আইনি প্রক্রিয়া বাকি রয়েছে। দোষীদের মধ্যে বিনয় কুমার দিল্লি সরকার ও কেন্দ্রের কাছে প্রাণভিক্ষার আর্জি জানিয়েছিলেন। কিন্তু গত সপ্তাহে দুই পক্ষই তা খারিজ করে রাষ্ট্রপতির কাছে পাঠিয়েছে। ফলে বিষয়টি রাষ্ট্রপতির সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। যদিও সম্প্রতি বিনয় জানিয়েছেন, ওই আবেদন তুলে নিতে চান তিনি। কেননা, আইনজীবী তাকে না জানিয়েই প্রাণভিক্ষার আর্জি জানিয়েছিলেন। দৃশ্যত কিছুদিনের মধ্যেই এই আইনি প্রক্রিয়ার অবসান ঘটতে যাচ্ছে। কারা সূত্র জানিয়েছে, ইতোমধ্যেই কারাগারে পৌঁছেছে ফাঁসির দড়ি। মহড়াও সম্পন্ন হয়েছে। এখন শুধু আইনি জটিলতা শেষে দাফতরিক নির্দেশের অপেক্ষা। কারাগারে আলাদা সেলে রেখে সিসিটিভিতে নজরদারি চলে দণ্ডপ্রাপ্তদের ওপর। নির্ভয়ার ধর্ষক
দণ্ডপ্রাপ্তদের ওপর।