নির্বাচনের ক্ষমতা তারেকের হাতে

23

বিএনপির ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রদলের আগামীর নেতৃত্ব নির্বাচনসহ সব ধরনের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে। গতকাল মঙ্গলবার বিকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে স্কাইপের মাধ্যমে তার সঙ্গে বৈঠক করেন ছাত্রদলের কাউন্সিলররা। এ বৈঠকে তারেককে সংগঠন নিয়ে যেকোনো ধরনের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেন কাউন্সিলররা।
গত ৫ জুন বিলুপ্ত ছাত্রদলের ঢাকা মহানগর পূর্ব শাখার সভাপতি খন্দকার এনামুল হক এনাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘কাউন্সিলর মিজানুর রহমান রাজের সভাপতিত্বে কেন্দ্রীয় কার্যালয়ের কনফারেন্স রুমে ছাত্রদলের কাউন্সিল সভা অনুষ্ঠিত হয়। সেখানে ছাত্রদলের কাউন্সিলররা সংগঠনের ষষ্ঠ কাউন্সিলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নেওয়া সব সিদ্ধান্ত ও পরামর্শের প্রতি আস্থা রাখার সিদ্ধান্তের কথা জানিয়েছেন। উপস্থিত কাউন্সিলররা বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া কিংবা তার অনুপস্থিতিতে তারেক রহমানকে ছাত্রদলের সাংগঠনিক অভিভাবক হিসেবে ঘোষণা করেন। এ প্রস্তাবে উপস্থিত সব কাউন্সিলর দ্ব্যর্থহীনভাবে সেটি সমর্থন করেন’।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘কাউন্সিলররা সর্বসম্মতিক্রমে ছাত্রদলের গঠন ও পুনর্গঠন এবং সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে ছাত্রদলের অভিভাবক তারেক রহমানকে সংগঠনের গঠনতন্ত্রের সংশোধন, কাউন্সিল আহ্বান, কাউন্সিল মুলতবি করা, নেতৃত্ব নির্ধারণে নির্বাচন পরিচালনা করাসহ যেকোনো সাংগঠনিক, রাজনৈতিক সিদ্ধান্ত ও ব্যবস্থা গ্রহণের দায়িত্ব প্রদান করেন’। খবর বাংলা ট্রিবিউনের
প্রসঙ্গত, গত ১৪ সেপ্টেম্বর ছাত্রদলের ষষ্ঠ কাউন্সিল হওয়ার কথা ছিল। কিন্তু ১২ সেপ্টেম্বর সদ্য বিলুপ্ত কমিটির-রাজিব-আকরাম কমিটির সহ-ধর্ম বিষয়ক সম্পাদক আমানউল্লাহ আমানের এক আবেদনের পরিপ্রেক্ষিতে ছাত্রদলের কাউন্সিলে অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেন আদালত। একই সঙ্গে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, খায়রুল কবির খোকনসহ ১০ বিবাদীকে ১০ দিনের নোটিশের জবাব দিতে বলা হয়েছে। ঢাকার ভারপ্রাপ্ত সিনিয়র চতুর্থ সহকারী জেলা জজ ফারজানা আক্তার এ আদেশ দেন।
বিএনপির একটি সূত্রে জানা গেছে, এবার হয়তো কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে ছাত্রদলের নেতা নির্বাচন করা সম্ভব হবে না। কারণ কাউন্সিলের ওপর আদালতের যে নিষেধাজ্ঞা সেটা কবে শিথিল হবে তা এখনও বলা সম্ভব নয়। ফলে এবার প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে ছাত্রদলের আগামি কমিটির ঘোষণা আসতে পারে।
এ বিষয়ে জানতে চাইলে ছাত্রদলের কাউন্সিল উপলক্ষে গঠিত যাচাই-বাছাই কমিটির সদস্য বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী বলেন, ‘গণতান্ত্রিক পদ্ধতিতেই ছাত্রদলের আগামী কমিটির নেতা নির্বাচন করা হবে’।
নাম প্রকাশে অনিচ্ছুক ছাত্রদলের একজন কাউন্সিলর বলেন, ‘আজকে আমরা তারেক রহমানের সাথে বৈঠক করেছি। সেখানে আমরা তাকে ছাত্রদল নিয়ে যেকোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দিয়েছি। তবে আগামী কমিটি কি কাউন্সিলের মাধ্যমে হবে নাকি আগের মতো প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে হবে সেটা তিনি স্পষ্ট করেননি। শুধু বলেছেন, কাউন্সিলের মাধ্যমে নেতা নির্বাচন করার চেষ্টা থাকবে’।