নিজ দক্ষতায় বিশ্ব জয় করেছেন ড. রামপ্রসাদ

117

বাংলাদেশের কৃতি সন্তান বিশ্ববরেণ্য নিউরো সায়েন্টিস্ট ও সার্জন প্রফেসর ড. রামপ্রসাদ সেনগুপ্ত রবিনকে নাগরিক সংবর্ধনা দিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। নগরীর জামালখানস্থ চট্টগ্রাম সিনিয়র্স ক্লাব মিলনায়তনে গতকাল বৃহস্পতিবার এ সংবর্ধনা অনুষ্ঠিত হয়। সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় বিশেষ অতিথি ছিলেন
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ। বক্তব্য রাখেন চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহসিন উদ্দিন আহমদ, চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর, চুয়েট উপাচার্য প্রফেসর ড. রফিকুল ইসলাম, চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফয়েজুল্লাহ। স্বাগত বক্তব্য রাখেন চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার সেলিম আকতার চৌধুরী ও শুভেচ্ছা বক্তব্য রাখেন বঙ্গবন্ধু মেডিকেল কলেজের ডা. শাহ মোহাম্মদ জহির। অনুষ্ঠানে প্রফেসর ড. রামপ্রসাদ সেনগুপ্ত রবিনের সফরসঙ্গী নিউরোলোজিস্ট ঋষি কুমার, ডা. আশিষ দত্ত, ডা. দিপেন্দ্র প্রধান, সুরদিপ দে, ডা. গৌরী দাশ, তুষার চক্রবর্তী এবং ঢাকা বঙ্গবন্ধু মেডিকেল কলেজ ও হাসপাতালের ডা. আহসান হাবীব, ডা. তৌহিদুল ইসলাম, ডা. সেলিম শাহী, ডা. মোরশেদ বাকী ও আরিফুল উপস্থিত ছিলেন। এছাড়া নগরীর বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে চট্টগ্রাম কলেজ অধ্যক্ষ আবুল হাসান, প্রফেসর ডা. এল এ কাদেরী, ডা. বাসনা মুহুরী সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধান এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, চসিকের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদ, সিটি করপোরেশন মেমন মাতৃসদন হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. প্রীতি বড়ুয়া সহ চসিক ডাক্তার এবং করপোরেশনের কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন। প্রফেসর ড. রামপ্রসাদ সেনগুপ্ত রবিনকে চট্টগ্রাম সিটি করপোরেশনের পক্ষ থেকে ক্রেস্ট প্রদান করা হয়। সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন সংবর্ধিত ড. রবিন এর হাতে এই ক্রেস্ট তুলে দেন। সভা সঞ্চালনায় ছিলেন চসিক তত্ত্বাবধায়ক প্রকৌশলী ঝুলন কুমার দাশ।
সভায় সিটি মেয়র বলেন, প্রফেসর ড. রামপ্রসাদ সেনগুপ্ত রবিন নিজের মেধা, যোগ্যতা ও দক্ষতায় বিশ্বকে জয় করতে সক্ষম হয়েছেন। এই বরণ্যে চিকিৎসক তাঁর জন্মভূমির মাটি, মানুষ ও দেশকে প্রচন্ডভাবে ভালোবাসতেন। তার এই ভালোবাসার শেকড় অনেক গভীরে। ৬৪ বছর দেশ থেকে বিচ্ছিন্ন থাকলেও জন্মভূমি চট্টগ্রাম এবং শৈশবকালের সঙ্গীদের কথা তিনি কখনো ভুলেননি। তিনি বিদেশের মাটিতে বাংলাদেশের সুনাম বৃদ্ধিতে কাজ করে যাচ্ছেন।
ড. রামপ্রসাদ বলেন, ‘আঁই চাটগাঁইয়া পোয়া। ১৯৫৫ সালে পড়ালেখা গরিবারলাই আঁই কলকাতাত যাই। এরপর বিলাত। আর ন আই দেশত। আজুয়া ৬৪ বছর পর দেশত আসসিযে। আঁই ইংল্যান্ডত থাকিলেও ইংরেজি নঅ শিখি। প্রয়োজনে ইংরেজিত লেখি। আঁরা বাসাতও চাটগাঁইয়া ভাষায় কথা কই।’ এরপর ইংরেজীতে ড. রামপ্রসাদ সেনগুপ্ত রবিন লিখিত বক্তব্য দেন। লিখিত বক্তব্যে তিনি চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে নাগরিক সংবর্ধনা প্রদান করায় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনকে আন্তরিক ধন্যবাদ জানান। এ সময় তিনি বিদেশের মাটিতে দেশের মুখ উজ্জ্বল করা চিকিৎসা বিজ্ঞানীদের ব্যাপারে বলেন, এদেশের সন্তান ড. টিপু আজিজ ইংল্যান্ডে চিকিৎসা সেবায় নিজের কৃতিত্ব দিয়ে দেশের সুনাম বৃদ্ধি করেছেন। এদেশের জাতীয় অধ্যাপক ডা. নুরুল ইসলাম আমার কলেজের ছাত্র ছিলেন।
তিনি বলেন, আমি চট্টগ্রামের ভূমিপুত্র। ফতেয়াবাদ হাইস্কুলের প্রধান শিক্ষক ব্রজ সাহার স্মৃতি মনে পড়ে। একদিকে পাহাড়, অন্যদিকে কর্ণফুলী-এমন সৌন্দর্য বিশ্বের আর কোথাও দেখিনি। আমার জন্মস্থান, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, সব বন্ধু, স্বজন, শুভাকাক্সক্ষী, ডোনার, সহকর্মীদের ঋণ আমি কখনো শোধ করতে পারবো না। খবর বিজ্ঞপ্তির