নিজের বিয়ে ঠেকিয়ে দিল কলেজছাত্রী

53

হাটহাজারী সরকারি কলেজের একাদশ শ্রেণির এক ছাত্রী। বয়স মাত্র ১৭ বছর। তার মতামতকে উপেক্ষা করে এক প্রবাসীর সাথে বিয়ে ঠিক করা হয় তার। এ জন্যে নিজেই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিনকে ফোন করে নিজের বাল্যবিয়ের কথা জানায় ওই ছাত্রী।
খবর পেয়ে গতকাল শুক্রবার দুপুরে হাটহাজারী উপজেলার গুমানমর্দ্দন ইউনিয়নের পেশকার হাট এলাকায় অভিযান চালিয়ে বাল্যবিয়েটি পন্ড করে দেয় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) সম্রাট খিসা।
হাটহাজারী ইউএনও রুহুল আমিন বলেন, গুমানমর্দ্দন ইউনিয়নের কলেজ পড়ুয়া এক ছাত্রীর মতামত উপেক্ষা করে এক মধ্যপ্রাচ্য প্রবাসীর সাথে বিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় দুই পরিবারের সদস্যরা। এজন্যে শুক্রবার জুমার নামাজের পরে বিবাহের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে কলেজ পড়ুয়া ওই ছাত্রীর বাড়িতে চলছিল নানা আয়োজন। কিন্তু ওই কলেজ ছাত্রী তার পরিবারের লোকজনের চোখের আড়ালে গিয়ে বাল্যবিবাহের বিষয়টি মুঠোফোনে আমাকে জানায়। আমি এ ব্যাপারে দ্রুত কার্যকারী পদক্ষেপ গ্রহণের জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) স¤্রাট খিসাকে জানায়। তিনি দ্রুত ঘটনাস্থলে গিয়ে ওই ছাত্রীর বাল্যবিবাহ বন্ধ করে দেন।
এ ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সম্রাট খিসা জানান, ইউএনও মারফত বিষয়টি জানতে পেরে দ্রুত ঘটনাস্থলে গিয়ে ঘটনার সত্যতা পাওয়া যায়। বাংলাদেশের আইন অনুযায়ী কলেজ ছাত্রীর বিয়ের উক্ত বাল্যবিবাহ বন্ধ করে দেওয়া হয়। এ সময় ছাত্রীর পূর্ণ বয়স হওয়ার আগে বিয়ে না দিতে তার পরিবারকে সতর্ক করি। এছাড়া ছাত্রীর পরিবার থেকে মুচলেকা নেওয়া হয় এবং ৩০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়।