নিখোঁজের জিডি তদন্তে ডিএমপির বিশেষ সেল

16

নিখোঁজ ব্যক্তিদের বিষয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) থানাগুলোয় যেসব সাধারণ ডায়েরি (জিডি) হয়, সেগুলো এখন থেকে থানার পাশাপাশি সদর দফতর থেকে তদন্ত করা হবে। এজন্য ডিএমপি কমিশনার একটি বিশেষ সেল গঠন করেছেন। শনিবার ডিএমপির সদর দফতরে অপরাধ বিষয়ক বিশেষ মাসিক সভায় সব পুলিশ কর্মকর্তাকে এই তথ্য জানান কমিশনার। সভায় অংশ নেওয়া একাধিক পুলিশ কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে এই তথ্য জানিয়েছেন।
ডিএমপির একটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘কমিশনার বলেছেন, ‘যার স্বজন বা সন্তান নিখোঁজ হন, তিনি সেই যন্ত্রণা জানেন। তাই নিখোঁজ ব্যক্তিদের খুঁজে বের করতে সর্বাত্মক চেষ্টা করতে হবে। ডিএমপির থানাগুলোয় নিখোঁজদের খুঁজে বের করতে যে ধরনের তথ্য প্রযুক্তির সহায়তা দরকার, তা নেই। তাই থানায় জিডি হলে জিডির একটি কপি ডিএমপির সদর দফতরের সাইবার ক্রাইম ইউনিটে দিতে হবে। তারা এই বিষয়টি তদন্ত করবে।’ থানাগুলোকে সহযোগিতা করবে। এজন্য ডিএমপি কমিশনার একটি সেল গঠন করবেন।’’
এই পুলিশ কর্মকর্তা আরও জানান, কমিশনার সব থানার ওসিদের আদালতের গ্রেফতারি পরোয়ানাপ্রাপ্ত আসামিদের গ্রেফতারে জোর দিতে বলেছেন। যেকোনও মূল্যে সেবার মান বাড়ানোরও নির্দেশনা দিয়েছেন কমিশনার। তিনি আরও জানান, বিভিন্ন সময় জমি ও ফ্ল্যাট কিনে প্রতারিত হওয়া ব্যক্তিদের অভিযোগ আসে থানায়। ফ্ল্যাট ও জমি কেনার ক্ষেত্রে মানুষ যেন প্রতারিত না হয়, সেজন্য ডিএমপি শিগগিরই একটি পরামর্শ দিয়ে জনসচেতনতা বাড়ানোর জন্য একটি লিখিত বক্তব্য প্রকাশ করবে।
সভায় নাগরিকদের বাসায় গৃহপরিচারিকা নিয়োগ দেওয়ার ক্ষেত্রে তাদের বিস্তারিত ঠিকানা, ভোটার আইডি কার্ড ও ছবি সংগ্রহে রাখারও অনুরোধ করেছেন ডিএমপি কমিশনার।
বিশ্ববিদ্যালয় পুলিশিং, মামলা তদন্ত প্রক্রিয়া, মামলার পর আসামি গ্রেপ্তার ও পুলিশের সহযোগিতা চেয়ে কেউ ফোন করলে দ্রæত রেসপন্সের প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়। সভায় গত সেপ্টেম্বর মাসের অপরাধ পর্যালোচনা করা হয়। এছাড়া, শ্রেষ্ঠ বিভাগ, কর্মকর্তা ও ওসিদের ভালো কাজের জন্য পুরস্কৃত করেন কমিশনার। এবারের সভায় লালবাগ বিভাগ অপরাধ দমনে শ্রেষ্ঠ হয়েছে।
জানতে চাইলে ডিএমপির জনসংযোগ ও গণমাধ্যম শাখার উপ-কমিশনার মাসুদুর রহমান বলেন, ‘প্রতিমাসের মতো এই মাসেও অপরাধবিষয়ক সভা হয়েছে। সভায় গত সেপ্টেম্বরের অপরাধ পর্যালোচনা করা হয়েছে। অপরাধ পর্যালোচনা শেষে ডিএমপি কমিশনার বিভিন্ন থানা ও বিভাগকে নির্দেশনা দিয়েছেন।’
বেলা ১১টা থেকে বেলা ২টা পর্যন্ত ডিএমপির সদর দফতরে এই মাসিক অপরাধ সভা অনুষ্ঠিত হয়। বর্তমান ডিএমপি কমিশনারের নেতৃত্বে এটি প্রথম সভা। ডিএমপি কমিশনার শফিকুল ইসলামের সভাপতিত্বে এই সভায় ডিএমপির প্রতিটি থানার অফিসার ইনচার্জ (ওসি), প্রতিটি বিভাগের সহকারী কমিশনার, উপকমিশনার, যুগ্ম-কমিশনার, অতিরিক্ত কমিশনারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।