নিখোঁজ ১৩০, প্রাণহানি ২৮ জনের

25

পূর্ব আফ্রিকান দেশ জিবুতি উপকূলে উত্তাল সাগরে অতিরিক্ত যাত্রীবাহী দু’টি নৌকা ডুবে গেছে। এতে অন্তত ২৮ অভিবাসন প্রত্যাশীর প্রাণহানি হয়েছে। এছাড়া ১৩০ জনেরও বেশি যাত্রী নিখোঁজ হয়ে গেছেন। ২৯ জানুয়ারি এ ঘটনা ঘটে বলে জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) জানিয়েছে।
এ দিন সংস্থাটি একটি বিবৃতিতে বলেছে, জিবুতির উত্তর-পূর্বের ম্যানগ্রোভ এলাকার গোদোরিয়া উপকূলে আফ্রিকান অভিবাসন প্রত্যাশীদের নিয়ে নৌকা দু’টি ডুবে যায়। বিবৃতিটি বলছে, স্থানীয়দের থেকে বিষয়টি জানার পর মঙ্গলবার বিকেলে দুর্ঘটনা কবলিত এলাকায় নিরাপত্তা বাহিনী পাঠানো হয়। তারা সেখানে অভিযান চালিয়ে দুইজনকে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়।
এছাড়া পাঁচটি মরদেহ উদ্ধার করে তারা। এর মধ্যে তিনজন নারী এবং দুইজন পুরুষ। কোস্টগার্ড সদস্যরা সেখানে তৎপরতা চালাচ্ছেন। তারা অন্যান্য যাত্রীবাহী নৌকাগুলোকে সতর্ক করে দিয়েছেন। এছাড়া নিখোঁজদের বের করতে তাদের উদ্ধার অভিযান অব্যাহত আছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে।
আইওএম বলছে, ঠিক কোন জায়গায় নৌকা দু’টি ডুবেছে, তা এখনও স্পষ্ট নয়। তবে এক তরুণকে শনাক্ত করতে পেরছেন উদ্ধারকারীরা। আর তিনি বলেছেন, প্রথম নৌকায় ১৩০ জন যাত্রীর মধ্যে তিনি ছিলেন। কিন্তু অপর নৌকার তথ্য দিতে পারেননি তিনি। আইওএমের মুখপাত্র জোয়েল মিলম্যান বলেন, দু’টি নৌকা ইয়েমেনের দিকে যাচ্ছিল।