নিউ ইয়র্কের বর্ষবরণের উপজীব্য মুক্তমত, লক্ষ্যবস্তু ট্রাম্প

48

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অধীনে ২০১৮ সালে সংবাদমাধ্যমের স্বাধীনতা হরণ ও মত প্রকাশের অধিকার ক্ষুণ্ণ করার বিষয়গুলোকে মাথায় রেখেই যুক্তরাষ্ট্রের সাংস্কৃতিক রাজধানীখ্যাত নিউ ইয়র্কে বরণ করে নেওয়া হচ্ছে নতুন বছরের প্রথম দিনটি। সেখানকার টাইম স্কয়ারের ঐতিহ্যগত বরণ উৎসবের জন্য এবার একদল সাংবাদিককে আমন্ত্রণ জানানো হয়েছে। আয়োজকদের পক্ষ থেকে সংবাদমাধ্যম ও মুক্তমতের স্বাধীনতাকেই এবারের আয়োজনের উপজীব্য করা হয়েছে। বিগত এক বছরে সংবাদমাধ্যমের স্বাধীনতায় তীব্র আঘাতের প্রশ্নকে বিবেচনায় নিয়ে এই সিদ্ধান্ত নিয়েছেন আয়োজকরা। সে কারণে উদযাপনের লক্ষ্যবস্তু হতে যাচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
টাইমস স্কয়ার অ্যালায়েন্সের প্রেসিডেন্ট টিম টম্পকিন্স এক বিবৃতিতে জানিয়েছেন, মুক্তমত ও মুক্ত সংবাদমাধ্যমকে এবারের উদযাপনের উপজীব্য করেছেন তারা। তিনি জানিয়েছেন, বিগত বছরে যুক্তরাষ্ট্রে স্বাধীন মত প্রকাশ ও সংবাদমাধ্যমের স্বাধীনতার বাস্তবতা কী ছিল আর এ নিয়ে মার্কিন সমাজের অবস্থান কী; উদযাপনে সেই বিষয়টি প্রাধান্য পেয়েছে।
অনুষ্ঠানের আমন্ত্রণ পেয়েছেন ওয়াশিংটন পোস্টের মতামত সম্পাদক কারেন অ্যাটিয়াহ। সৌদি কনস্যুলেটে হত্যাযজ্ঞের শিকার হওয়া সাংবাদিক জামাল খাশোগির পাঠানো কাজ সম্পাদনা করতেন তিনি। সংবাদমাধ্যমের স্বাধীনতা হরণে খাশোগি হত্যাকান্ডকে এ বছরের সবথেকে ঘৃণিত কর্মকান্ড মনে করা হয়। কারেন সেই বলিষ্ঠ কণ্ঠস্বরদের একজন, যারা খাশোগি হত্যায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও ট্রাম্পের হোয়াইট হাউসে থাকা তার সহযোগীদেরকে বিচারের আওতায় নেওয়ার দাবি জানিয়ে আসছেন।
সংবাদমাধ্যমের স্বাধীনতার পক্ষে কাজ করা সংগঠন ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিজম’র নির্বাহী পরিচালক জোয়েল সিমনও থাকবেন আয়োজনে। বছরজুড়েই তাদের কাজের জন্য ট্রাম্পের রোষের মুখে ছিলেন তিনি। থাকার কথা রয়েছে নিউ ইয়র্ক টাইমস-এর উপ-ব্যবস্থাপনা সম্পাদক রেবেকা ব্লুমেনস্টেইন, যে পত্রিকাটিকে প্রতিনিয়ত ‘গুজবভিতক’ সংবাদ পরিবেশনের অভিযোগ রয়েছে ট্রাম্পের। সিএনএন-এর পক্ষে থাকবেন উপস্থাপক অ্যালিসন ক্যামেরোটা। এনবিসির পক্ষে থাকবেন উপস্থাপক লেস্টার হল্ট; এফবিআই পরিচালক জেমস কোমিকে অপসারণের পর ট্রাম্পের সাক্ষাৎকার নিয়ে যিনি আলোচনার ঝড় তুলেছিলেন।
গত সেপ্টেম্বরে সিএনএন কার্যালয়ে বিস্ফোরণ ঘটেছিল। অভিযোগ রয়েছে, ট্রাম্প সমর্থকরাই চিঠির মধ্যে করে ওই বিস্ফোরক পাঠিয়েছিলেন। আয়োজনকারীরা জানিয়েছে, সঙ্গীতসহ প্রতি নতুন বছর উদযাপনে ঐতিহ্যগতভাবেই যেসব আয়োজন থাকে, তাও উদযাপিত হবে। টাইমস স্কয়ারে উৎসবে প্রতিবারের মতো এবারও থাকবে তারকা ও সঙ্গীতশিল্পীদের সরব উপস্থিতি। থাকবেন স্নুপ ডগ, স্টিং ও ক্রিস্টিনা অ্যাগুইলারার মতো পপ তারকারা।
আবহাওয়াবিদরা বলছেন, গতবারের চেয়ে এবারের উৎসবের সময় উষ্ণ থাকবে। গতবার রেকর্ড পরিমান শীত পড়েছিলো সেখানে। বেবে রেস্কার কণ্ঠে জন লেননের ‘ইম্যাজিন’ গান গেয়ে নতুন বছরকে স্বাগত জানাবে নিউ ইয়র্কবাসী। তবে সেসময় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে। টাইমস স্কয়ারের নবর্বষের উৎসবের আয়োজক কাউন্টডাউন এন্টারটেইনমেন্ট এর প্রেসিডেন্ট জেফ স্ট্রস বলেন, ‘সংবাদমপত্র ও সাংবাদিকদের স্বাধীনতাকে উৎসর্গ করা এই অনুষ্ঠান আয়োজনে আমরা সংবাদ সংস্থা ও সাংবাদিকদের বিশেষভাবে ধন্যবাদ জানাই।’ ‘বল পড়ার সঙ্গে বিশেষ অতিথিরা ৬০ সেকেন্ডের কাউন্টডাউন শুরু করবেন। তাদের সঙ্গে যোগ দিবেন লাখ লাখ মানুষ।’