নারী-পুরুষ সমতা আছে বলেই এগিয়ে যাচ্ছে দেশ

77

চট্টগ্রামে নানা কর্মসূচির মধ্যদিয়ে আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপিত হয়েছে। গতকাল শুক্রবার র‌্যালি, আলোচনা সভা ও নারী মেলার আয়োজন করে সরকারি-বেসরকারি বিভিন্ন সংগঠন। আলোচনা সভায় বক্তারা বলেন, নারী-পুরুষ সমতা আছে বলেই দেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। রূপকল্প-২০৪১ এবং বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে নারী-পুরুষ সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে এবং দেশকে আরও এগিয়ে নিতে হবে।

সিটি করপোরেশন :
নারী দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। শোভাযাত্রায় নেতৃত্ব দেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। নগর ভবনের বঙ্গবন্ধু চত্বর থেকে শোভাযাত্রাটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় নগর ভবনে এসে শেষ হয়। এর আগে মেয়র বেলুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন।
এ সময় উপস্থিত ছিলেন কাউন্সিলর এম আশরাফুল ইসলাম, মোহাম্মদ শফিউল আলম, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মনোয়ারা বেগম মনি, নিলু নাগ, চসিক সচিব মোহাম্মদ আবু শাহেদ চৌধুরী, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়াসহ করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা।
মেয়র বলেন, বিশ্বের সাথে বাংলাদেশও সমান তালে এগিয়ে যাচ্ছে। জাতির জনক বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প-২০৪১ বাস্তবায়ন এবং বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে নারী-পুরুষ সবাইকে সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে।
তিনি বলেন, নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। নারী শিক্ষার হার বাড়াতে শিক্ষার্থীদের স্কুলে বৃত্তি, ভাতা দেওয়া হচ্ছে। বিনামূল্যে পাঠ্যবই দেওয়া হচ্ছে। যাতে নারীরা এগিয়ে যেতে পারে। নারী জাগরণে প্রধানমন্ত্রী আন্তর্জাতিক পর্যায়েও বিশেষ ভূমিকা পালন করছেন।
তিনি বলেন, সামাজিক কর্মকান্ডে, রাজনীতি, বিচার বিভাগ, প্রশাসন, অর্থ, শিক্ষা, চিকিৎসা, সশস্ত্র বাহিনী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সবক্ষেত্রে নারীর সফল পদচারণায় দেশ এগিয়ে যাচ্ছে। এক্ষেত্রে দেশের সব উন্নয়ন ও অগ্রগতির অংশীদার হিসেবে পুরুষের পাশাপাশি নারী সমাজের অংশগ্রহণের কথা উল্লেখ মেয়র বলেন, নারী ক্ষমতায়ন, সমতা ও উন্নয়নের মূল স্রোতধারায় তাদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।
উন্নয়নের সর্বস্তরে নারী-পুরুষের সম-মর্যাদায় ও সম্মিলিত প্রয়াসে রূপকল্প-২০৪১ এর আগে বাংলাদেশ ক্ষুধা, দারিদ্র্যমুক্ত এবং সমৃদ্ধশালী ও শান্তিময় দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে।


জেলা প্রশাসন :
সংসদ সদস্য ওয়াসিকা আয়শা খান বলেছেন, নারী জাতির ক্ষমতায়ন ছাড়া দেশের কাক্সিক্ষত উন্নয়ন সম্ভব নয়। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের কল্যাণে বাস্তবমুখি পদক্ষেপ বাস্তবায়ন করে চলেছেন। তিনি একজন সফল নারী। তিনি নারী সমাজের উন্নয়নের জন্য বিশ্বে অনুকরণীয় হিসেবে বিবেচিত হচ্ছেন।
তিনি চট্টগ্রাম শিশু একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালকের কার্যালয় আয়োজিত আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। এছাড়া নারী উন্নয়ন মেলার উদ্বোধন করেন সংসদ সদস্য ওয়াসিকা আয়শা খান এমপি।
তিনি বলেন, নারীরা পুরুষদের প্রতিদ্ব›দ্বী নয়; দেশের উন্নয়ন-অগ্রযাত্রায় পুরুষদের পাশাপাশি নারীরাও বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করে সর্বক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। সরকারের আন্তরিকতা ও নিরলস প্রচেষ্টার কারণে যোগ্যতার প্রমাণ দিয়ে নারীরা এখন সব পেশায় নিজেদের প্রতিষ্ঠিত করতে সক্ষম হচ্ছে। নারীর ক্ষমতায়নে বিশ্বের সেরা দশের তালিকায় বাংলাদেশের অবস্থান।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু হাসান সিদ্দিকের সভাপতিত্বে ও নারী যোগাযোগ কেন্দ্রের প্রতিনিধি মোহিনী সঙ্গীতা সিংহের সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক অঞ্জনা ভট্টাচার্য্য। বিশেষ অতিথি ছিলেন পূর্বকোণের সিনিয়র সহ-সম্পাদক ডেইজি মওদুদ, শিশু একাডেমির জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নারগীস সুলতানা ও বেসরকারি উন্নয়ন সংস্থা ইলমা’র প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু।
সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু হাসান সিদ্দিক বলেন, বর্তমান সরকার নারীবান্ধব। নারীদের বাদ দিয়ে দেশের কাক্সিক্ষত উন্নয়ন সম্ভব নয়। এ বিষয়টি বিবেচনায় এনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

উইম্যান চেম্বার :
নারী-পুরুষের সমতা আনতে আমাদের সামাজিকভাবে সবার মানসিকতা পরিবর্তনের ওপর কাজ করতে হবে। যতদিন আমরা মানসিকতা পরিবর্তন করতে পারব না, ততদিন সমতা আনা সম্ভব নয়। বিশ্ব নারী দিবস উপলক্ষে চট্টগ্রাম উইম্যান চেম্বার আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাবেক সংসদ সদস্য সাবিহা নাহার বেগম এসব কথা বলেন। সকালে বেলুন উড়িয়ে ও কেক কেটে অনুষ্ঠান শুরু করেন উইম্যান চেম্বারের সদস্যরা।
সভাপতির বক্তব্যে উইম্যান চেম্বারের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আবিদা মোস্তফা বলেন, পরিবার থেকে আমাদের মানসিকতা পরিবর্তনের ওপর জোর দিতে হবে। পরিবারই হচ্ছে সমাজের মূল কেন্দ্রবিন্দু। নারী-পুরুষের সমতার লক্ষ্যে পরিবার থেকেই যদি মানসিকতা পরিবর্তন শুরু হয়, তাহলে সমাজ বদলে যাবে।
পরে শোভাযাত্রা বের করা হয়। এতে অংশ নেন উইম্যান চেম্বারের সিনিয়র ভাইস- প্রেসিডেন্ট রুহী মোস্তফা, ভাইস-প্রেসিডেন্ট ডা. মুনাল মাহবুব প্রমুখ।

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি :
নারীর ক্ষমতায়নে সমাজের দৃষ্টিভঙ্গির পরিবর্তন গুরুত্বপূর্ণ বলে মত এসেছে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) আলোচনা সভায়।
জামালখানে সিআইইউ ক্যাম্পাসে ‘নারী দিবস ও আপনার ভাবনা’ শীর্ষক সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, সমাজ বিনির্মাণে পুরুষের পাশাপাশি নারীরা এখন যথেষ্ঠ সাফল্য আনছে। প্রতিটি সেক্টরে তাদের অবাধ বিচরণই বলে দিচ্ছে আগামী দিনের নতুন বাংলাদেশ হবে ‘দুরন্ত বাংলাদেশ’।
সিআইইউ’র আমেরিকান কর্নার, চট্টগ্রামের আয়োজনে এই অনুষ্ঠানে ১৫ জন নারীব্যক্তিত্ব অংশ নেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন সিআইইউ’র ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমা ও আমেরিকান কর্নারের সহকারী পরিচালক রমা দাশ।

টাউন ফেডারেশন :
নাছিরাবাদে ডা. মকবুল আহমদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আলোচনা সভার আয়োজন করে টাউন ফেডারেশন। এতে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। ফেডারেশনের ম্যানেজার ড. সোহেল ইকবালের সভাপতিত্বে সভায় সিটি করপোরেশনের কাউন্সিলর মো. মোরশেদ আলম বক্তব্য রাখেন।