নারীদের এগিয়ে নিতে ভূমিকা রাখে এ মেলা

31

উদ্যোক্তাদের যথাযথ প্রশিক্ষণ ও সুযোগ-সুবিধা প্রদান করলে তারাই ভবিষ্যতে সম্মিলিতভাবে এসএমইকে এগিয়ে নিয়ে যাবে এবং দেশের অব্যাহত অর্থনৈতিক সমৃদ্ধিতে বিশেষ অবদান রাখতে পারবে। গত সোমবার আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অনুষ্ঠিত চিটাগাং চেম্বারের আয়োজনে তিন দিনব্যাপী ৪র্থ আন্তর্জাতিক এসএমই মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ন্যাশনাল এসোসিয়েশন অব স্মল এন্ড কটেজ ইন্ডাস্ট্রিজ অব বাংলাদেশ’র সহ-সভাপতি প্রফেসর মাসুদা এম. রশিদ চৌধুরী এমপি এসব কথা বলেন। এসময় তিনি মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের মাঝে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন।
তিনি বলেন, ১৯৬৯ সালে হস্তশিল্পের মাধ্যমে আমি ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তা হিসেবে ব্যবসা শুরু করি, যা পরবর্তীতে আড়ং’র সুনাম অর্জন করার পাশাপাশি সাউথ এশিয়ান এসএমই ফোরাম কর্তৃক ১৫ হাজার নারী উদ্যোক্তা সৃষ্টিতে আজীবন সম্মাননার গৌরব অর্জন করে। চিটাগাং চেম্বারের এই মহতী ও সুশৃংখল মেলা আয়োজনের প্রশংসা করে আগামী দিনে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা বিশেষ করে মহিলাদের এগিয়ে নিয়ে যেতে কার্যকর ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, এসএমই হচ্ছে দেশের অর্থনীতির প্রাণ। জাপান ও চীনের অর্থনীতিতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের নির্ভরতার প্রসংগ উল্লেখ করে তিনি আরো বলেন, বাংলাদেশের টেকসই অর্থনীতির উন্নয়নে এসএমই’র উন্নয়ন ও বিকাশের কোনো বিকল্প নেই। এছাড়া তিনি সকল দর্শনার্থী, জেলা প্রশাসন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন, আইন-শৃংখলা বাহিনীসহ সংশ্লিষ্ট সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।
এ সময় মেলার আহব্বায়ক ও চেম্বার পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন) এবং পরিচালক ছৈয়দ ছগীর আহমদসহ অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিবৃন্দ, নগরীর বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের মধ্যে প্রাইম ক্যাটাগরীতে প্রথম মার্কেন্টাইল ব্যাংক লি., দ্বিতীয় নওগাঁ ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ ও তৃতীয় অমৃত কনজ্যুমার ফুড প্রোডাক্টস লি. এবং জেনারেল ক্যাটাগরীতে মাহি এগ্রো ইন্ডাস্ট্রিজ, থ্রিটেক ও মম জামদানী হাউস যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় নির্বাচিত হয়েছে। এছাড়া অংশগ্রহণকারী সকল প্রতিষ্ঠানের মাঝে ক্রেস্ট প্রদান করা হয়।