নানা আয়োজনে বড়দিন উদ্যাপন

58

খাগড়াছড়ি : প্রতি বছরের মতো এবারও খাগড়াছড়িতে খ্রীস্টান ধর্মাবলম্বীদের বড় দিন উৎসাহ উদ্দীপনায় পালিত হয়েছে। মঙ্গলবার খাগড়াছড়ি জেলা শহর এবং আশেপাশের গির্জাগুলোতে সকালে সম্মিলিত প্রার্থনার মাধ্যমে বিশ্ব শান্তি ও মঙ্গল কামনা করা হয়। জেলা শহরের খাগড়াপুরস্থ ‘কেন্দ্রীয় ব্যাপটিস্ট চার্চ’-এ বিভিন্ন বয়সের সর্বস্তরের নারী-পুরুষ ও শিশুরা স্বতঃস্ফূর্তভাবে প্রার্থনা এবং সংগীত পরিবেশনায় অংশ নেয়। এসময় অনুষ্ঠানে কেক কেটে খ্রীস্টান ধর্মাবলম্বীদের বড় দিন পালন করা হয়। অনুষ্ঠান শেষে বিভিন্ন খেলাধুলায় অংশ নেওয়া শিশুদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। জেলা ব্যাপটিস্ট ফেলোশিপ’র সভাপতি অনন্ত ত্রিপুরা জানান, জেলার সবকটি গির্জা ও চার্চে অনুসারীদের সামর্থ্য অনুযায়ী বড়দিনের আনুষ্ঠানিকতা পালন করা হয়েছে।
খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সদস্য খোকনেশ্বর ত্রিপুরা জানান, বর্তমান সরকারের ‘ধর্ম যার যার, রাষ্ট্র সবার’ এই নীতির ভিত্তিতে অন্য সব ধর্মাবলম্বীরা এই জেলায় স্ব স্ব ধর্ম পালন করে থাকে। এবার জেলায় প্রায় ৫০টি ব্যাপটিস্ট ও ক্যাথলিক গির্জায় বড় দিন পালন করা হয়।
বান্দরবান : নানা আয়োজনে বান্দরবানে পালিত হচ্ছে খ্রীস্টান ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব বড়দিন। বড়দিন উপলক্ষে খ্রীস্টান ধর্মাবলম্বীরা মেতে ওঠেছে নানা উৎসবে। ২৫ ডিসেম্বর রাত ১২ টা ১মিনিটে প্রার্থনার মধ্য দিয়ে খ্রীস্টান স¤প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড় দিন শুরু হয়। বড় দিনকে ঘিরে মঙ্গলবার সকাল থেকে জেলা সদরে গির্জা ও ফাতেমা রানী ক্যাথলিক গির্জায় আয়োজন করা হয় সমবেত প্রার্থনা। খ্রীস্টান ধর্মাবলম্বী শিশু নারী ও পুরুষেরা সমবেত প্রার্থনার মিলিত হয়ে আগামী দিনের অনাগত সুখের জন্য বিশেষ প্রার্থনা করে, প্রার্থনায় আত্মশুদ্ধির মধ্য দিয়ে নতুন বছরের সুখ শান্তির প্রত্যাশা করেন সকলে। এসময় খ্রীস্টভক্তরা যীশুর পথ নির্দেশনা অনুযায়ী সকলকে একসাথে সুন্দরভাবে পৃথিবীতে বসবাসের আহবান জানান। এদিকে খ্রীস্টান ধর্মাবলম্বীদের বড়দিন উপলক্ষে জেলার প্রতিটি গির্জায় নেওয়া হয়েছে পুলিশের কঠোর নিরাপত্তা ব্যাবস্থা।
চকরিয়া : যীশু খ্রীস্টের জন্মদিন উপলক্ষে কক্সবাজারের চকরিয়ায় পালিত হয়েছে শুভ বড়দিন। মঙ্গলবার সকালে চকরিয়ার ডুলাহাজারা ইউনিয়নের মালুমঘাটস্থ মেমোরিয়াল ব্যাপ্টিস চার্চে বড়দিন উপলক্ষে প্রথমে সমবেত উপাসনা করা হয়। এতে দেশের শান্তি-শৃঙ্খলা ও সমৃদ্ধি কামনা করা হয়। পরে কেক কেটে দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। কেক কেটে ও সবাইকে মিষ্টিমুখ করিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. বখতিয়ার উদ্দিন চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন, ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান নুরুল আমিন, মালুমঘাটস্থ মেমোরিয়াল ব্যাপ্টিস চার্চের সহকারী পালক প্রিয়তোষ মল্লিক, যুব-পালক ও চকরিয়া উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সহ-সভাপতি মিন্টু দাশ, মেমোরিয়াল খ্রীস্টান হাসপাতালের পরিচালক যোসফ অমুল্য রায়, ডা.কেলি প্রমুখ। চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. বখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, চকরিয়ার পাঁচটি খ্রীস্টান পল্লীতে বড়দিনের উৎসব পালিত হয়। বড়দিন উপলক্ষে খ্রীস্টান পল্লীগুলোতে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যাতে কোনো নাশকতা করতে না পারে।