নানা আয়োজনে বান্দরবানে বুদ্ধপূর্ণিমা পালিত

42

নানা আয়োজনে বান্দরবানে বুদ্ধপূর্ণিমা পালন করেছেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা।এই উপলক্ষে জেলা শহরে মঙ্গল শোভাযাত্রা বের করেছে বৌদ্ধধর্মাবলম্বীরা।শনিবার সকালে এই উপলক্ষে বান্দরবান রাজবাড়ি থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উজানিপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহার প্রাঙ্গণে এসে শেষ হয়। শোভাযাত্রায় বিভিন্ন বয়সের নারী-পুরুষ পাত্রে চন্দন জল, ফুল, জাম পাতা এবং বৃক্ষ সজ্জিত টাকা নিয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।
এদিকে শোভাযাত্রা শেষে উজানিপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারে সকলে সমবেত প্রার্থনায় মিলিত হয়। এ সময় ধর্মীয় দেশনা দেন উজানী পাড়া বিহারের বিহারাধ্যক্ষ ড. সুওয়াইন্না মহাথের। এই সময় অনেকে পঞ্চশীল ও অষ্ট শীল গ্রহণ করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বান্দরবান বোমাং সার্কেল চিফ রাজা বোমাংগ্রী উ চ প্রু চৌধুরী, সাবেক পার্বত্য জেলা পরিষদের সদস্য মংক্যচিং চৌধুরীসহ বৌদ্ধ ধর্মাবলম্বী দায়ক দায়িকারা। পরে নিজেদের পুণ্য লাভের জন্য ভগবান বুদ্ধের উদ্দেশ্য প্রার্থনা করেন। প্রার্থনা শেষে বিহারের বোধি বৃক্ষে (অশ্বথ বৃক্ষ), চন্দন জল (পবিত্র জল) ঢালেন।
এদিকে যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঠেকাতে বান্দরবানের বৌদ্ধ বিহারগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে, মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ।