নাগরিক নিরাপত্তা নিশ্চিত করার প্রত্যয় নিয়ে পুলিশ সেবা সপ্তাহ পালন

62

 

রাঙামাটি : রাঙামাটিতে পুলিশ সেবা সপ্তাহ ২০১৯ উপলক্ষে জেলা পুলিশের বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। রবিবার সকালে পুলিশ সুপারের পক্ষে অতিরিক্ত পুলিশ সুপার ছুফি উল্লাহর সভাপতিত্বে বেলুন ও ফেস্টুন উড়িয়ে পুলিশ সেবা সপ্তাহের উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক এসএম শফি কামাল। পরে পুলিশ সুপারের কার্যালয় থেকে বের হয়ে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার পুলিশ সুপারের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।
পুলিশ সেবা সপ্তাহ র‌্যালিতে অংশ গ্রহণ করেন, অতিরিক্ত পুলিশ সুপার জাহাঙ্গীর আলম, মেয়র আকবর হোসেন চৌধুরী, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুন কান্তি চাকমা, ডিআইও ওয়ান, কোতয়ালী থানার ওসি মীর জাহেদুল হক রণি, জেলা ট্রাফিক পুলিশের কর্মকর্তা মোহাম্মদ ইসমাইল, মোটরযান সমিতির নেতৃবৃন্দ, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন। ২৭ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি ২০১৯ পর্যন্ত পুলিশ সেবা সপ্তাহ পালিত হবে। পুলিশ সেবা সপ্তাহ উপলক্ষে পুলিশের নিয়মিত কাজগুলোর সাথে সাথে পুলিশ সেবাসপ্তাহে তাদের কাজের গতি আরো বাড়িয়ে দেবে এমন প্রত্যাশা তাদের।
খাগড়াছড়ি : সারা দেশের ন্যায় নানা আয়োজনে খাগড়াছড়ির বিভিন্ন উপজেলায় পালিত হয়েছে পুলিশ সপ্তাহ। সকালে জেলার গুইমারা থানা পুলিশের উদ্যোগে পুলিশ বক্স থেকে একটি র‌্যালি বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। গুইমারা থানার অফিসার্স ইনচার্জ বিদ্যুৎ কুমার বড়ুয়ার নেতৃত্বে অনুষ্ঠিত র‌্যালিতে অন্যান্যদের মধ্যে থানার তদন্ত কর্মকর্তা মো. শফিকুল ইসলাম, থানার উপ-পরিদর্শক মনোজ কান্তি, এসআই আবদুল কাদের সহ পদস্থ কর্মকর্তা ও পুলিশ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। এ সময় সাধারণ জনতার মাঝে পুলিশের সেবা সম্পর্কিত লিফলেট বিতরণ করে পুলিশের সেবা নিতে জনগণকে এগিয়ে আসার আহবান জানানো হয়। এছাড়াও জেলার রামগড়, মানিকছড়ি, মাটিরাঙ্গা সহ বিভিন্ন উপজেলায় নানা আয়োজনে পালিত হয়েছে পুলিশ সপ্তাহ।
বান্দরবান : ‘পুলিশকে সহায়তা কুরুন,পুলিশের সেবা গ্রহণ করুন’ প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে পুলিশ সেবা সপ্তাহের র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকালে জেলা পুলিশের আয়োজনে পুলিশ সেবা সপ্তাহের র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি পুলিশ সুপারের কার্যালয় থেকে শুরু করে জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদারের সভাপতিত্বে র‌্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম। এসময় অন্যান্যদের মধ্যে অতিরিক্ত পুলিশ সুপার মুহাম্মদ আলী হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মো. কামরুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. ইয়াছির আরাফাত, সহকারি পুলিশ সুপার (রুমা সার্কেল) মো. রেজওয়ানুল ইসলাম, পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম বেবী, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ, রেড ক্রিসেন্ট সোসাইটি বান্দরবান ইউনিটের সেক্রেটারি একেএম জাহাঙ্গীর, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শহিদুল ইসলাম চৌধুরী, জেলা বিশেষ শাখা (ডিআইও-১) মো. বাচা মিয়াসহ জেলার সকল পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।
সন্দ্বীপ : ‘পুলিশকে সহায়তা করুন, পুলিশের সেবা গ্রহণ করুন’ এই স্লোগানে সন্দ্বীপ থানা পুলিশের উদ্যোগে ২৭ জানুয়ারি হতে ২ ফেব্রুয়ারি আগামী ৭দিন ব্যাপী ‘পুলিশ সেবা সপ্তাহ’ ২০১৯ আয়োজন করা হয়েছে। মূল ভূখন্ড থেকে বিছিন্ন দ্বীপে মাদক, সন্ত্রাস, ধর্ষণ এবং ইভটিজিং রোধে পুলিশের বিভিন্ন সেবা সম্পর্কে অবহিত করার লক্ষ্যে পুলিশ সপ্তাহের উদ্যোগ নেয়া হয়েছে। সপ্তাহের প্রথম দিনে গত ২৭জানুয়ারি এক র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালি শেষে থানা সংলগ্ন পূর্ব সন্দ্বীপ এনাম নাহার বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় থানা পুলিশের ওসি মো. শাহজাহানের সভাপতিত্বে থানার বিভিন্ন কর্মকর্তাসহ স্কুলের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। বক্তব্যে সন্দ্বীপ থানা পুলিশের অফিসার ইনচার্জ মো. শাহজাহান বলেন, এই দ্বীপের মানুষের কাছে পুলিশের বিভন্ন সেবাসমূহ সম্পর্কে ধারণা নেই। জনগণের কাছে ৯৯৯, পুলিশ অ্যাপস এবং থানায় সরাসরি যোগাযোগ করার মাধ্যম সম্পর্কে ধারণা দেয়ার জন্যে এ পুলিশ সপ্তাহ। তিনি আরো বলেন, বিশেষ করে স্কুল ও কলেজগামী ছাত্রীরা রাস্তাঘাটে বখাটেদের হাতে ইভটিজিং এর স্বীকার হয়ে থাকে। এমতাবস্থায় তাৎক্ষণিক ৯৯৯ অথবা থানায় সরাসরি ফোন করে পুলিশ সেবা গ্রহণের অনুরোধ করেন।
রামু : রামুতে বর্ণাঢ্য উৎসব-আয়োজনে শুরু হয়েছে পুলিশ সেবা সপ্তাহ ২০১৯। এ উপলক্ষে রবিবার অনুষ্ঠিত হয়েছে র‌্যালি ও আলোচনা সভা। সকাল ১০ টায় রামু থানা কম্পাউন্ড থেকে শুরু হওয়া র‌্যালি রামু চৌমুহনী স্টেশন, উপজেলা পরিষদ প্রদক্ষিণ করে। সকাল ১১ টায় চৌমুহনী স্টেশন চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
রামু থানার ওসি (তদন্ত) মো. মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা যুবলীগ সভাপতি রিয়াজ উল আলম। এতে বিশেষ অতিথি ছিলেন, রামু উপজেলা নির্বাহী অফিসার মো. লুৎফুর রহমান, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সহ সভাপতি জাফর আলম চৌধুরী, মহিলা বিষয়ক সম্পাদক মুসরাত জাহান মুন্নী, উপজেলা ভাইস চেয়ারম্যান আলী হোসেন, রামু কলেজের অধ্যাপক আ,ম,ম জহির, আওয়ামী লীগ নেতা তরুন বড়–য়া, কাউয়ারখোপ ইউপি চেয়ারম্যান মোস্তাক আহমদ, দক্ষিণ মিঠাছড়ি ইউপি চেয়ারম্যান ইউনুচ ভূট্টো, উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক নীতিশ বড়–য়া, রামু উপজেলা স্বেচ্ছাসেবকলীগ সাধারণ সম্পাদক তপন মল্লিক, রামু উপজেলা সড়ক পরিবহন শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি আহসান উল্লাহ, সাংবাদিক সোয়েব সাঈদ, খালেদ হোসেন টাপু, আল মাহমুদ ভূট্টো, আবদুল মালেক সিকদার, আবু বক্কর ছিদ্দিক ও শওকত ইসলাম, রশিদনগর ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি বজল আহমদ বাবুল, কাউয়ারখোপ ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগ সভাপতি নুরুল ইসলাম নাহিদ প্রমূখ।
সমাবেশে বক্তারা বলেন, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে পুলিশ প্রতিটি নাগরিকের জান-মালের নিরাপত্তায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সন্ত্রাস-নাশকতা, সামাজিক অপরাধ, মাদকের ভয়াল থাবা থেকে রক্ষায় পুলিশের পাশাপাশি সাধারণ জনগনকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে।
এদিকে পুলিশ সপ্তাহ উপলক্ষে রামু উপজেলার জোয়ারিয়ানালা উত্তর মিঠাছড়ি ১০০ ফুট সিংহ শয্যা বুদ্ধ মূর্তি সম্বলিত বিমুক্তি বিদর্শন ভাবনা কেন্দ্রে সিসি ক্যামেরা প্রদান করেছেন কক্সবাজার পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন। এসময় অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসেন, রামু থানার ওসি (তদন্ত) মো. মিজানুর রহমান, ১০০ ফুট বুদ্ধমূর্তি ও ভাবনা কেন্দ্রের পরিচালক করুণাশ্রী মহাথেরো, জোয়ারিয়ানালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল শামসুদ্দিন আহমেদ প্রিন্স, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান স্প্তু ভূষণ বড়ুয়া, বৌদ্ধধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি এডভোকেট দীপঙ্কর বড়ুয়া পিন্টু, ভাবনা কেন্দ্র পরিচালনা পরিষদের সাধারণ সম্পাদক সিপন বড়ুয়া উপস্থিত ছিলেন।
এছাড়া রবিবার সকালে রামু চৌমুহনী স্টেশন সহ আশপাশের সড়কে সাধারণ পথচারি ও সাধারণ জনগণকে ফুলে দিয়ে পুলিশ সপ্তাহের শুভেচ্ছা জানিয়েছেন রামু থানা পুলিশের কর্তকর্তাবৃন্দ। এসব অনুষ্ঠানে রামু থানা পুলিশের উপ-পরিদর্শক, সহকারি উপ-পরিদর্শক সহ সকল পুলিশ সদস্যবৃন্দ, বিভিন্ন বিদ্যালয়ের স্কাউটস দলের সদস্য ও শিক্ষার্থীরা অংশগ্রহন করেন। র‌্যালি ও আলোচনা সভা চলাকালে দেশপ্রেম ও আইনশৃংখলা রক্ষায় সহায়ক বিভিন্ন শ্লোগান লেখা ফেস্টুন শোভা পায়।
কুতুবদিয়া : সারাদেশের ন্যায় দ্বীপ উপজেলা কুতুবদিয়ায়ও পুলিশ সেবা সপ্তাহ উদ্বোধন হয়েছে। চলবে আগামী চার ফেব্রুয়ারি পর্যন্ত। দিনটি উপলক্ষে ২৭ জানুয়ারি (রবিবার) সকাল ১০টায় কুতুবদিয়া থানার উদ্যোগে ওসি (তদন্ত) আমিরুল ইসলামের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে থানা চত্বরে এসে শেষ হয়। পরে আনুষ্ঠানিকভাবে পুলিশ সপ্তাহের উদ্বোধন করা হয়। এসময় উপস্থিত ছিলেন, থানার এসআই জয়নাল আবেদীন, সাইদুল ইসলাম, মুসলেম উদ্দিন বাবলু, রমজান হোছেন, পুলেন বড়ুয়া, এএসআই যথাক্রমে ফখরুল ইসলাম,পদু বড়ুয়া, আলমগীর হোছেন, গিয়াস উদ্দিনসহ থানায় কর্মরত পুলিশ সদস্য ও আনসার ব্যাটেলিয়নের সদস্যরা।
এছাড়া উপজেলা কমিউনিটি পুলিশের সভাপতি রেজাউল করিম, নাজিম উদ্দিন সিকদার (লালা), সিরাজুল ইসলাম, আ.লীগ নেতা শাহজাহান, আরিফসহ সকল ইউনিয়নের কমিউনিটি পুলিশের সদস্যবৃন্দ। র‌্যালিতে কুতুবদিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের বাদ্যদলসহ শতাধিক শিক্ষার্থী অংশ গ্রহণ করে।