নতুন রূপে নবনীতা

86

দুরন্ত টিভির একটি কুইজ প্রতিযোগিতা সঞ্চালনা করছেন নবনীতা চৌধুরী। এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘মাস্টারমাইন্ড ফ্যামিলি বাংলাদেশ’ নামে কুইজ প্রতিযোগিতাটির প্রচার শুরু হবে রোববার থেকে। প্রতি রোববার থেকে বৃহস্পতিবার, রাত ৮ টায় প্রচার ও দুপুর ২ টায় পুনঃপ্রচার হবে। প্রতিযোগিতাটি পরিচালনা করেছেন সুমনা সিদ্দিকী। জনপ্রিয় রাজনৈতিক টক শো ‘রাজকাহন’ সঞ্চালনা করে দর্শকমহলে আলাদা পরিচিত পাওয়া নবনীতা কয়েকমাসের বিরতির ভেঙে ছোটপর্দার দর্শকদের সামনে আবারও চেনা রূপে ফিরছেন।
চপস্টিক নিবেদিত এই প্রতিযোগিতাটির প্রাথমিকভাবে নিবন্ধিত প্রতিযোগীদের মধ্যে থেকে ৬৪ জন চৌকসকে নির্বাচিত করা হয়েছে। পাঁচ সদস্য বিশিষ্ট এই পরিবারগুলো নিয়ে ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে প্রতিযোগিতার মূল রাউন্ড। প্রতিযোগিতার মূল রাউন্ডের পর্বগুলো প্রচার হবে দুরন্ত টেলিভিশনে।
১৯৭২ সালে যুক্তরাজ্যে প্রথমবারের মতো ‘মাস্টারমাইন্ড’ কুইজ প্রতিযোগিতা প্রচার হয়। ভিন্নতা ও অন্যান্য বৈশিষ্ট্যের কারণে প্রচারের পর থেকেই দর্শকদের মধ্যে বিপুল সাড়া ফেলে অনুষ্ঠানটি। প্রায় পঞ্চাশ বছর ধরে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত, আয়ারল্যান্ড, রাশিয়া, তুরস্কসহ বিভিন্ন দেশে কুইজ শো’টির সংস্করণ তৈরি করা হয়েছে।