নগর ভবন নির্মাণকাজ শিগ্গিরই শুরু হচ্ছে

72

নগর ভবন নির্মাণকাজ শিগ্গিরই শুরু করছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। নাগরিক সেবা ও সুবিধা নিশ্চিত এবং কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের কর্মপরিবেশ নিশ্চিত করতে এই প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্প বাস্তবায়নে সময়সীমা নির্ধারণ করা হয়েছে ২২ সালের জুন পর্যন্ত। নতুন ভবনটি ২৩ তলা বিশিষ্ট হবে। এর ব্যয় ধরা হয়েছে ২শ ২ কোটি ২৬ লাখ টাকা।
মোট ৩৩ হাজার ৯শ পঞ্চান্ন বর্গফুট জমির ওপর এই নগর ভবন নির্মাণ হবে। এতে লিফট, শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা ও সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতে সাবস্টেশন, জেনারেটর এবং সোলার প্যানেল স্থাপন করা হবে। প্রকল্পে আরো যা যা থাকবে তা হলো কর্মকর্তা-কর্মচারীদের আনা নেয়ার জন্য অফিস বাস ২টি, এরিয়াল লিফট ৩টি, ওয়াটার ভাউজার ৩টি, ডাবল কেবিন পিকআপ ১৪টি, জিপ ৮টি, পাজারো ১টি।
সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন গতকাল বুধবার সকালে ৪৪তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে এসব তথ্য জানান।
সভায় আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উদ্যাপনের সিদ্ধান্ত নেয়া হয়। আগামী বছর স্বাধীনতার সুবর্ণ জয়ন্তির বছর। এ বছরকে বিপুল উৎসাহ-উদ্দীপনার সাথে উদযাপনে চসিককে ব্যাপক কর্মসচির গ্রহণ করার জন্য দিক নির্দেশনা দেন মেয়র।
চসিক ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকতা মোহাম্মদ আবু শাহেদ চৌধুরীর সঞ্চলনায় প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদ, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, স্পেশাল ম্যাজিস্ট্রেট জাহানারা ফেরদৌস, নিবার্হী ম্যাজিস্ট্রেট আফিয়া আকতার এবং চসিক প্যানেল মেয়র, সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, কর্পোরেশনের বিভাগীয় ও শাখার প্রধানগণ, নগর সেবাধমী প্রতিষ্ঠানের প্রধান ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
সভাপতির বক্তব্যে মেয়র আরও বলেন,নগরীর বাস- ট্রাক নির্মাণ ও বিভিন্ন অবকাঠামোগত উন্নয়নের জন্য ১২শ ৩০ কোটি টাকা একনেকে অনুমোদিত হয়েছে। ১৬ একর জায়গার উপর প্রায় ২৯৭ কোটি টাকা ব্যয়ে নগরীর কুলগাঁও সর্বাধুনিক বাস-ট্রাক টার্মিনাল নির্মাণের পরিকল্পনা নেয়া হয়েছে। ইতোমধ্যে টার্মিন্যাল এলাকায় সাইন বোর্ডও রেড মার্ক করা হয়েছে। সেই জমি যাতে কেউ বিক্রয় এবং স্থাপনা নির্মাণ করতে না পারে, সেদিকে বিশেষ নজরধারী রাখার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন এবং প্রকল্প বাস্তবায়নে সকল নগরবাসী সার্বিক সহযোগিতা কামনা করেন মেয়র।
এছাড়া এ প্রকল্পের আওতায় নগরীর কাঁচা রাস্তা সমূহের উন্নয়ন রয়েছে। নগরী যে সমস্ত রাস্তা জনগুরুত্ব পুর্ণ, তা আগামী ৩ কর্মদিবসে মধ্যে সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরদেরকে সংশ্লিষ্ট শাখায় কাঁচা রাস্তা তালিকা জমা দেয়ার আহবান জানান মেয়র। তিনি বলেন, পরিচ্ছন্ন সেবকদের জন্য ১৪ তলা বিশিষ্ট ৭টি ভবন নির্মাণ করা হবে। যার কাজ শিগ্গির শুরু হবে। এই ৭টি ভবনে ১৩০৮টি ফ্ল্যাট হবে। প্রতি ফ্ল্যাটের আয়তন হবে ৫৫০ বর্গফুট। প্রধানমন্ত্রীর নির্দেশনায় পরিচ্ছন্ন সেবকদের জন্য এ আবসনের ব্যবস্থা করা হচ্ছে।
ভবনগুলো প্রতিটিতে ২টি লিফট, হল রুমসহ আবাসিক সকল সুযোগ সুবিধা থাকবে। এ প্রকল্প বাস্তবায়নের ২শ ৩১ কোটি ৪২ লাখ ৬৫ হাজার টাকা ব্যয় হবে। এজন্য এই প্রকল্পের টেন্ডার প্রক্রিয়া আগামী সপ্তাহে সম্পন্ন করা হবে।
সভায় নগরীর প্রতিটি ওয়ার্ডে ডিজিটাল ম্যাপ প্রস্তুত করন সহ স্মার্ট সিটিতে রূপান্তর এবং এলইডি লাইট স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে কর্পোরেশন। এছাড়াও দুর্যোগ প্রতিরোধে ফায়ার সার্ভিসে উদ্যোগে আগামী মাসে ১১, ২৪ ও ২৬ নং ওয়ার্ডে স্বেচ্ছাসেবকদের তালিকা প্রণয়নপুর্বক প্রশিক্ষণ প্রদান, নগরীর ৪১টি ওয়ার্ডের ময়লা-আবর্জনা দ্রæত অপসারণের লক্ষ্যে ১১টি টমটম গাড়ি প্রদান, যানজট নিরসনে পার্কিং ও পরিবহন শৃংখলার বিষয়ে বাস, সিএনজিচালিত ট্যাক্সি ও রিক্শা মালিক সমিতির নেতৃবৃন্দ এবং পরিবহন শ্রমিক ফেডারেশনের নেতৃবৃন্দের সাথে পৃথকভাবে মতবিনিময় আয়োজন এর সিদ্ধান্ত গৃহীত হয়।
এছাড়া উত্তর মধ্যম হালিশহর ওয়ার্ডকে হযরত মুনির উল্লাহ (র.) এর নামকরণে ‘মুনির নগর’ রাখার সিদ্ধান্ত হয়। সভায় নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চে হামলায় নিহত বাংলাদেশী নাগরিকসহ নগরীতে নিহত ব্যক্তিদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মুনাজাত অনুষ্ঠিত হয়। বিজ্ঞপ্তি