নগরের পর দক্ষিণ জেলার সম্মেলন স্থগিত

14

বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে উত্তর, দক্ষিণ ও নগর আওয়ামী লীগের সম্মেলন পরপর তিনদিনে করার সিদ্ধান্ত নেয়া হয়। সে হিসেবে উত্তর জেলায় ৭ নভেম্বর, দক্ষিণ জেলায় ৮ নভেম্বর ও মহানগরে ৯ নভেম্বর সম্মেলন করার সিদ্ধান্ত নেয়া হয়। সম্মেলনের তারিখ নির্ধারণের পর নেতাকর্মীদের মধ্যে উৎসাহের সৃষ্টি হলেও সে উৎসাহ বেশিদিন টিকেনি। উত্তর জেলায় ৭ নভেম্বর সম্মেলন হওয়া অনেকটা নিশ্চিত হলেও মহানগরের পর এবার দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলনও স্থগিত করা হয়েছে।
গতকাল দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক মফিজুর রহমান ঢাকায় গিয়ে কেন্দ্রীয় নেতাদের সাথে এক বৈঠকে মিলিত হলে সম্মেলন স্থগিত করার বিষয়টি জানিয়ে দেয়া হয়। সচিবালয়ে চট্টগ্রামের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীমের দপ্তরে এ বৈঠক অনুষ্ঠিত হয়। দক্ষিণ জেলায় বাঁশখালীতে ২৪ বছর ও বোয়ালখালীতে ২২ বছর আগে সম্মেলন হয়। এ দুই উপজেলায় সম্মেলন নিয়েও জেলা ও কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতাদের মধ্যে ব্যাপক আলোচনা হয়েছে।
দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান পূর্বদেশকে বলেন, ‘ঢাকায় এক বৈঠক থেকে সম্মেলন স্থগিত রাখার বিষয়ে জানিয়েছেন সাংগঠনিক সম্পাদক শামীম ভাই। বোয়ালখালীর নির্বাচনের কারণে সম্মেলন স্থগিত করা হয়েছে। জাতীয় সম্মেলনের আগে দক্ষিণ জেলার সম্মেলন হওয়ার সম্ভাবনা নেই। পরবর্তীতে কেন্দ্রীয় নেতারা যখনই সিদ্ধান্ত দিবেন তখন সম্মেলন অনুষ্ঠিত হবে।’
এর আগে মহানগর আওয়ামী লীগের সম্মেলন স্থগিত করা হয়। গত ১৩ নভেম্বর প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবুর স্মরণসভায় এসে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিনকে সম্মেলন স্থগিত রাখার বিষয়ে অবহিত করেন। এরপর সম্মেলন থেকে সরে আসে মহানগর আওয়ামী লীগ।
সম্মেলন স্থগিতের খবরে মহানগর ও দক্ষিণ জেলায় উৎসাহ-উম্মাদনায় যখন ভাটা পড়েছে তখনি একের পর এক ওয়ার্ড, ইউনিয়ন ও উপজেলা সম্মেলন সম্পন্ন করে তৃণমূল চাঙা রেখেছে উত্তর জেলা আওয়ামী লীগ। সুন্দর ও সুশৃঙ্খলভাবে জেলা সম্মেলন সম্পন্ন করতে ব্যাপক পরিকল্পনা নিয়েছে সংগঠনের নেতারা। গত ১৬ নভেম্বর মিরসরাই উপজেলা সম্মেলন সম্পন্ন হয়েছে। আগামী ২২ নভেম্বর সীতাকুন্ড, ২৬ নভেম্বর হাটহাজারী ও ৩০ নভেম্বর স›দ্বীপ আওয়ামী লীগের সম্মেলন হবে।
উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ সালাম পূর্বদেশকে বলেন, ‘সম্মেলন সফল করতে আমরা ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছি। সুশৃঙ্খল সম্মেলন করতে সাতটি উপ-কমিটি গঠন করেছি। ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে আগামী ৭ নভেম্বর সম্মেলন অনুষ্ঠিত হবে।’