নগরীর প্রতিটি ওয়ার্ডকে তামাকমুক্ত করা হবে

41

চট্টগ্রাম নগরীর প্রতিটি ওয়ার্ডকে তামাকমুক্ত করতে পরিকল্পনা গ্রহণ করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত দেশ হিসেবে গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণাকে বাস্তবায়নে চট্টগ্রামকে মডেল তামাকমুক্ত শহরে পরিণত করা হবে। এ জন্য পরিচালনা করা হবে ওয়ার্ডভিত্তিক তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম। গতকাল রবিবার বেলা ১১ টায় নগরীর টাইগারপাসে অবস্থিত চট্টগ্রাম সিটি কর্পোরেশন ভবনের সামনে ‘তামাকমুক্ত চট্টগ্রাম’ প্রচারাভিযান উদ্বোধনের সময় এসব কথা বলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।
‘সবুজ ও পরিচ্ছন্ন নগরী, তামাকমুক্ত চট্টগ্রাম গড়ি’ এই স্লোগানকে সামনে রেখে ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস্ (সিটিএফকে) এর সহযোগিতায় এই প্রচারাভিযানের আয়োজন করে স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা। প্রচারাভিযানের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, চট্টগ্রামকে তামাকমুক্ত করার লক্ষ্যে ইতোমধ্যে অসংখ্য উদ্যোগ গ্রহণ করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালনায় বাজেট বরাদ্দসহ সমন্বিত কার্যক্রম পরিচালনা করার লক্ষ্যে ইপসার সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে। এছাড়া শিক্ষার্থীদের তামাকের হাত থেকে দূরে রাখতে শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ গজের মধ্যে তামাক বিক্রয় বন্ধে গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে। নতুন প্রজন্মকে তামাকমুক্ত রাখতে সচেতনতামূলক কার্যক্রমের বিকল্প নেই উল্লেখ করে মেয়র বলেন, তামাক নিয়ন্ত্রণে বাংলাদেশ সরকার ২০০৫ সালে আইন জারি করেছে। সেই আইন সম্পর্কে মানুষকে সচেতন করা এবং তামাকের ক্ষতিকর দিক সম্পর্কে জনসচেতনতা তৈরির জন্য এই ধরনের প্রচারাভিযান উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।
ইপসার প্রোগ্রাম অফিসার মো. ওমর শাহেদ হিরোর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন রাউজান উপজেলা চেয়ারম্যান এহসানুল হক চৌধুরী বাবুল, কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন, ইপসার উপ-পরিচালক নাছিম বানু, এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্সের (আত্মা) আহব্বায়ক মো. আলমগীর সবুজ। এছাড়া এতে আরো উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের সচিব ও ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মো. আবু শাহেদ চৌধুরী, প্রধান রাজস্ব কর্মকর্তা মুফিদুল আলম, মেয়রের একান্ত সচিব মো. আবুল হাশেম, কাউন্সিলর শেবাল দাশ সুমন, আত্মার সদস্য লতিফা আনসারি রুনা প্রমুখ।
উদ্বোধনী অনুষ্ঠানের পর চট্টগ্রাম সিটি কর্পোরেশন ভবনের সামনে থেকে যুব স্বেচ্ছাসেবকদের নিয়ে একটি বর্ণাঢ্য রোড শো বের করা হয়। রোড শোটি নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে বহদ্দারহাট মোড়ে গিয়ে শেষ হয়। এ সময় তামাক নিয়ন্ত্রণ আইন ও তামাকের বিভিন্ন ক্ষতিকর দিক সংবলিত প্রচারণাপত্র বিলি করা হয়। বিজ্ঞপ্তি