নগরীর উন্নয়ন ৫ হাজার কোটি টাকার কাজ হচ্ছে চসিকের

40

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন তাঁর চলমান মেয়াদের সাড়ে ৩ বছরে নগরীর অবকাঠামোগত উন্নয়নে ৪ হাজার ৮৮১ কোটি ৯৯ লাখ টাকার কাজ হচ্ছে বলে উল্লেখ করেছেন। এগুলোর মধ্যে বহদ্দারহাট বারইপাড়া থেকে কর্ণফুলী নদী পর্যন্ত খাল খনন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আওতাধীন বন্যা ও জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্ত রাস্তা সমূহের উন্নয়ন এবং নালা, প্রতিরোধ দেওয়াল, ব্রিজ ও কালভার্ট নির্মাণ, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক সম্প্রসারণ ও উন্নয়নসহ আধুনিক যন্ত্রপাতি সংগ্রহ, চট্টগ্রাম সিটি কর্পোরেশন আওতাধীন পরিচ্ছন্নকর্মী নিবাস নির্মাণ, বিভিন্ন ওয়ার্ডের সড়ক নেটওয়ার্ক উন্নয়ন এবং বাস-ট্রাক টার্মিনাল নির্মাণ, সৌর বিদ্যুৎ এবং জাইকার অর্থায়নে সিজেপি রয়েছে। সব কয়টি প্রকল্পের কাজ আগামী বছরের মধ্যে শেষ হবে। এ প্রকল্পগুলো বাস্তবায়ন হলে নগরবাসী একটি সমন্বিত উন্নয়নের স্বাদ পাবেন বলে জানান মেয়র। এসব কাজে সার্বিক সহযোগিতার জন্য প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্টদের প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
গতকাল কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে চসিকের ৪২তম সাধারণ সভায় সভাপতির বক্তব্য রাখছিলেন তিনি।
সভায় কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সচিব মো. আবুল হোসেন, প্রধান প্রকৌশলী লে কর্নেল মহিউদ্দিন আহমেদ, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সাহেদ চৌধুরী, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়–য়াসহ কর্পোরেশনের পদস্থ বিভিন্ন সরকারি ও স্বায়ত্ত¡শাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
সভাপতির বক্তব্যে মেয়র আরও বলেন, চসিকের উন্নয়ন কাজে এডিপি’র আওতায় ১৭টি বিএমডিএফ’র ৪টি প্রকল্প গ্রহণ করা হয়। প্রকল্পগুলোর কাজ সম্পন্ন হলে এর সুফল নগরবাসীই ভোগ করবেন।
তিনি চলমান উন্নয়ন প্রকল্প এবং উন্নয়ন কাজের টেন্ডার প্রক্রিয়া আগামী ১ বছরের মধ্যে সম্পন্ন করতে প্রকৌশল বিভাগের সংশ্লিষ্ট প্রকৌশলীদের নির্দেশ দেন।
সিটি মেয়র উন্নয়ন কাজ চলাকালে জনভোগান্তিকে সহনীয় পর্যায়ে রাখার ওপর জোর দিয়ে বলেন, যে কোন উন্নয়ন কাজ করতে গেলে সাময়িকভাবে জনগণকে একটু ভোগান্তি পোহাতে হয়। তবে এটাকে যাতে সহনীয় পর্যায়ে রাখা যায়, সে ব্যাপারে সচেতন থাকতে হবে।
সভায় চসিকের যে সকল কাউন্সিলর ও কর্মকর্তা কর্পোরেশনের তহবিল থেকে বিভিন্ন দাপ্তরিক ও কাজের স্বার্থে অগ্রিম অর্থ নিয়ে এখনও সমন্বয় করেনি, তাদেরকে আগামী ১ মাসের মধ্যে সমন্বয় করার সিদ্ধান্ত হয়।
সভায় কর্পোরেশনের পরিত্যক্ত জায়গায় উদ্যান স্থাপন, কর্পোরেশনের মালিকানাধীন দালানের ছাদে বাগান, গাছ পরিচর্যার জন্য মালি ও ভ্যান গাড়ি প্রদান, সাগরিকায় নতুন স্থাপিত মেটারিয়াল টেস্টিং ল্যাবের পরিচালনার জন্য কমিটি গঠন, চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যক্ষ, উপাধ্যক্ষ, প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকের শূন্য পদের বিপরীতে নিয়োগদান, স্কুল, কিন্ডারগার্টেন ও প্রাথমিক বিদ্যালয়ের ভর্তি ফি ২০১৮ সনের সরকারি নীতিমালা অনুসরণ পূর্বক ভর্তি কার্যক্রম সম্পন্ন করা এবং বস্তি উন্নয়ন প্রকল্পে ঋণের কিস্তির টাকা আদায় সংক্রান্ত সুবিধাভোগীদের নিয়ে অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়। শিক্ষা প্রতিষ্ঠানের সামনে গাড়ির হর্ন না বাজানোর নির্দেশিকা সম্পন্ন প্লে-কার্ড লাগানোর সিদ্ধান্ত হয়।
সভায় অর্থ ও সংস্থাপন, শিক্ষা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য রক্ষা, নগর অবকাঠামো নির্মাণ ও সংরক্ষণ, আইন শৃংখলা, পরিচালনা ও রক্ষণাবেক্ষণ, যোগাযোগ, দারিদ্র হ্রাসকরণ ও বস্তি উন্নয়ন, নগর পরিকল্পনা ও উন্নয়ন, পরিবেশ উন্নয়ন, ক্রীড়া ও সংস্কৃতি, সমাজ কল্যাণ, দুর্যোগ ব্যবস্থাপনা, হিসাব নিরীক্ষা এবং পানি ও বিদ্যুৎ স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যানগণ স্ব স্ব কমিটির কার্যবিবরণী উপস্থাপন করেন এবং আলোচনান্তে সিদ্ধান্ত হয়।
সভার শুরুতে বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম ও হালিশহর দরবার শরীফের পীর হাফেজ সৈয়দ মুনির উদ্দিন নুরুল্লাহ (র.) এর কনিষ্ঠ পুত্র ছৈয়দ ছাবের আহমেদ মুনিরী ও পীর মাওলানা জালাল উদ্দীন এবং কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী ফরহাদুল আলমের পিতাসহ সম্প্রতি নগরীতে মৃত্যুবরণকারী ব্যক্তিদের নামে শোক প্রস্তাব গৃহীত ও তাদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন চসিক মাদ্রাসা পরিচালক হারুন উর রশিদ চৌধুরী।