নগরীতে নিরাপত্তা বলয়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য

12

কুষ্টিয়ায় পৌরসভার পাঁচ রাস্তার মোড়ে শুক্রবার রাতে নির্মাণাধীন বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাংচুরের ঘটনায় নগরীতে বঙ্গবন্ধুর ভাস্কর্য, মনুমেন্ট ও স্মৃতিস্তম্ভগুলোর তালিকা করে নিরাপত্তা দেওয়ার নির্দেশ দিয়েছে পুলিশ সদর দপ্তর। এ নির্দেশনা পেয়ে ইতোমধ্যে চট্টগ্রাম রেঞ্জ ও সিএমপির সব থানার ওসিরা প্রয়োজনীয় পদক্ষেপ নিতে মাঠে নেমেছেন।
চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন সাংবাদিকদের বলেন, বঙ্গবন্ধুর ভাস্কর্যের নিরাপত্তা নিশ্চিতে নজরদারি বাড়ানোসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পুলিশ সদর দপ্তরের নির্দেশনা চট্টগ্রাম রেঞ্জের এসপিদের জানিয়ে দেওয়া হয়েছে।
একইভাবে সিএমপির উপ কমিশনার (সিটি-এসবি) আব্দুল ওয়ারিশ খান গণমাধ্যমকে বলেন, ‘ইতোমধ্যে সিএমপির সব থানার ওসিদের বঙ্গবন্ধুর ভাস্কর্যের নিরাপত্তা জোরদার করতে নির্দেশনা দেওয়া হয়েছে। নগরীতে কোন কোন জায়গায় ভাস্কর্য রয়েছে সেই তালিকাও আমরা করেছি। সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে।
এদিকে কুষ্টিয়ায় জাতির পিতার ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে চট্টগ্রামে বিক্ষোভ মিছিল করেছেন নগর যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। শনিবার রাতে নগরীর জিইসি মোড় ও হালিশহর এলাকায় এ বিক্ষোভ মিছিল করা হয়।
জানা যায়, শনিবার ওমরগনি এমইএস কলেজ ছাত্রলীগের নেতৃত্বে জিইসি মোড়ে মশাল মিছিল বের করা হয়। মিছিলটি নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জিইসি মোড়ে এসে শেষ হয়।
পরে সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, ২৪ ঘন্টার মধ্যে বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরকারীদের গ্রেপ্তার করতে হবে। অন্যথায় ছাত্রলীগ তাদের খুঁজে বের করে দেশ ছাড়া করবে। যারা বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর করে বঙ্গবন্ধুর সৈনিকদের হৃদয়ে আঘাত করেছে, এ আঘাত কিছুতেই সহ্য করা হবে না।
এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক ও ওমরগনি এমইএস কলেজ ছাত্রলীগ সভাপতি হাবিবুর রহমান তারেক, ছাত্রলীগ নেতা সাইদুর রহমান শাকিল, এম হাসান আলী, শরফুল আনাম জুয়েল, আনিসুর রহমান, কামরুল ইসলাম, জাহেদুল ইসলাম, আরজু ইসলাম বাবু, ইমাম উদ্দিন নয়ন, সুলতান মাহমুদ ফয়সাল, মো. সালাউদ্দিন, সালাউদ্দিন বাবু প্রমুখ।
একইভাবে হালিশহরেও যুবলীগ-ছাত্রলীগের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রাতে হালিশহরের বিডিআর মাঠ প্রাঙ্গণে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি হালিশহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নয়াবাজার মোড়ে এসে শেষ হয়।
পরে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন নগর ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম সামদানি জনি, সাবেক ছাত্রনেতা সাজ্জাত হোসেন, মহানগর যুবলীগ নেতা মোহাম্মদ নুরুজ্জামান, হালিশহর থানা যুবলীগ নেতা সুফিয়ান রুবেল, শামীম হোসেন, সম্রাট মোস্তফা রিগেন, মোহাম্মদ মিজান প্রমুখ।