নওয়াজের স্বাস্থ্য প্রসঙ্গে ইমরান খান

45

কারাবন্দি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ের দায় সরকারি প্রতিনিধিদের নিতে হবে বলে স¤প্রতি জানিয়েছে ইসলামাবাদের উচ্চ আদালত। উচ্চ আদালতের এমন অবস্থান সামনে আসার পর এই প্রসঙ্গে সোমবার মুখ খুলেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। বলেছেন, কারো জীবনের নিশ্চয়তা দিতে পারেন না তিনি। পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এই খবর জানিয়েছে। গত বছরের ডিসেম্বরে আল আজিজিয়া দুর্নীতি মামলায় পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে সাত বছরের কারাদÐ দেওয়া হয়। এ বছরের মার্চে চিকিৎসাজনিত কারণ দেখিয়ে জামিন আবেদন করলে আদালত তাকে ছয় সপ্তাহের জামিন দেয়। জামিনের মেয়াদ শেষের আগে চিকিৎসাজনিত কারণ ও বিদেশ যাওয়ার অনুমতি চেয়ে আদালতে আবেদন করলে তা প্রত্যাখ্যাত হয়। তারপর থেকেই লাখপাত জেলে সাজা ভোগ করছেন তিনি। স¤প্রতি রক্তের প্লাটিলেট কমে গেলে তাকে লাহোরের সার্ভিসেস হাসপাতালে ভর্তি করা হয়। শনিবার তার অন্তর্র্বতী জামিন মঞ্জুর করে ইসলামাবাদ উচ্চ আদালত।
জামিন আবেদনের শুনানিতে নওয়াজের শারিরীক অবস্থার দায় নিতে অস্বীকার করে কেন্দ্রীয় সরকার। তবে এতে অসন্তোষ প্রকাশ করে উচ্চ আদালত বলেন, আদালতের সঙ্গে রাজনীতি করবেন না, কারণ আইনে রাষ্ট্রের দায় নির্দিষ্ট করা আছে। ইসলামাবাদ উচ্চ আদালতের প্রধান বিচারপতি পর্যবেক্ষণ দিয়ে বলেন, যদি প্রাদেশিক ও কেন্দ্রীয় সরকার তাদের দায়িত্ব পালন করতো তাহলে বিষয়টি আদালতের কাছে আসতো না।
সোমবার পাঞ্জাবের নানক সাহিব শহরে এক অনুষ্ঠানে নওয়াজ শরিফের স্বাস্থ্য নিয়ে কথা বলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বাবা গুরু নানক বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে ইমরান বলেন, আজ আমি একটি সংবাদ পড়লাম যেখানে আদালত প্রাদেশিক ও কেন্দ্রীয় সরকারকে আগামীকালের মধ্যে নওয়াজ শরিফের জীবনের নিশ্চয়তা দেওয়ার আহŸান জানিয়েছে। তিনি বলেন, ‘যেখানে আমি নিজে আগামীকাল বাঁচবো কিনা তার নিশ্চয়তা দিতে পারি না সেখানে অন্য কারও জীবনের নিশ্চয়তা কিভাবে দেবো’?