দ্বিতীয় টেস্টেও মুশফিকের খেলা নিয়ে সংশয়

54

বেসিন রিজার্ভের নেটে বুধবার বেশ লম্বা সময় ব্যাট করেছেন মুশফিকুর রহিম। তাতে জেগেছিল আশাও। তবে অনুশীলনের পর সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে কোচ স্টিভ রোডস যা বললেন, তাতে সব আশা গেল মিলিয়ে। ওয়েলিংটন টেস্টেও মুশফিকের খেলার সম্ভাবনা সামান্য।
ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে আঙুলে চোট পেয়েছিলেন মুশফিক। চোট আছে কবজিতেও। পুরোনো পাঁজরের চোটও মাথাচাড়া দিয়েছে আবার। প্রথম টেস্টে হ্যামিল্টনে তাই খেলতে পারেননি অভিজ্ঞ ব্যাটসম্যান। মিডল অর্ডারে তার অভাব অনুভব করেছে দল। সেই ঘাটতি পূরণের চ্যালেঞ্জ নিয়ে মাঠে নামতে হবে দ্বিতীয় টেস্টে। মুশফিকের খেলা নিয়ে কোচ তাকিয়ে তৃতীয় টেস্টের দিকে।
“মুশফিক চেষ্টা করছে টেস্ট ম্যাচের জন্য যতটা দুত সম্ভব ফিট হয়ে উঠতে। আজকেই সত্যিকার অর্থে প্রথমবার নিজেকে পরখ করে দেখল। টেনিস বলে, রাবার বলে ও পরে ক্রিকেট বলে ব্যাটিং করেছে। ক্রিকেট বলে খেলার সময় তার লিগামেন্টের জায়গাটায় ব্যথা আছে। যেটির মানে, দ্বিতীয় টেস্টেও তার খেলা ভীষণ সংশয়ে।
“রাতারাতি অভাবনীয় উন্নতি হলে অন্যকথা। মুশফিকের মতো একজনের জন্য আমরা আশা কখনোই ছাড়ব না। তবে ভালো খবর হলো, তৃতীয় টেস্টে খেলার জন্য ফিট হয়ে ওঠার পথে আছে সে। আশা করি, নতুন করে কোনো ধাক্কা পেতে হবে না।”
মুশফিকও না থাকলে ওয়েলিংটনে বাংলাদেশের সবশেষ টেস্টের দুই নায়কই থাকবেন না এবার। ২০১৭ সালে সেই টেস্টে ডাবল সেঞ্চুরি করেছিলেন সাকিব আল হাসান, মুশফিক করেছিলেন ১৫৯। দুজনে গড়েছিলেন ৩৫৯ রানের জুটি। চোটের কারণে এবার নিউ জিল্যান্ড যেতেই পারেননি সাকিব। তবে তৃতীয় টেস্টে তাকে ফিরে পাওয়ার খানিকটা সম্ভাবনাও আছে।