দেয়ালে টেপে আটকানো কলার দাম কোটি টাকা!

95

যুক্তরাষ্ট্রের মিয়ামি বিচের এক প্রদর্শনীতে দেয়ালে টেপ দিয়ে আটকানো একটি কলা এক লাখ ২০ হাজার ডলারে বিক্রি হয়েছে। মিয়ামির একটি মুদি দোকান থেকে কেনা হলেও সাদা দেয়ালে ডাক্ট টেপে মোড়ানো ওই কলার বিশেষত্ব আছে। পুরো ব্যাপারটিই আসলে ইতালির শিল্পী মৌরিজিও কাতেলানের একটি শিল্পকর্ম। ফ্রান্সের খ্যাতনামা আর্ট গ্যালারি পেখোতা বুধবার ‘কমেডিয়ান’ শিরোনামের এ শিল্পকর্মটি মিয়ামি বিচের আর্ট বাসেলে হাজির করে বলে সিএনএন জানিয়েছে। বাংলাদেশি মুদ্রায় এ শিল্পকর্মটির দাম নির্ধারিত হয় কোটি টাকার বেশি।
অনলাইন প্ল্যাটফর্ম আর্টসির তথ্যমতে, মৌরিজিওর অন্যান্য শিল্পকর্মের মধ্যে ‘কমেডিয়ানেরও’ তিনটি সংস্করণ করা হয়েছে, যার দুটি এরই মধ্যে বিক্রিও হয়ে গেছে। ইতালীয় এ শিল্পী তার এ আর্টওয়ার্কের মাধ্যমে ‘আমরা কিভাবে মূল্য নির্ধারণ করি এবং কি ধরনের বস্তুকে দাম দিই’ সে বিষয়ে ধারণা দিয়েছেন বলে সামাজিক যোগাযোগমাধ্যম ইন্সটাগ্রামে দেওয়া এক পোস্টে লিখেছে পেখোতা।
ফরাসী এ আর্ট গ্যালারি জানায়, মৌরিজিও প্রধমে কলা দিয়ে ভাস্কর্য বানাতে চেয়েছিলেন, এ কারণে প্রতিবার ভ্রমণের সময় তিনি একটি কলা তার হোটেল কক্ষে এভাবেই আটকে রাখতেন। বিভিন্ন পদার্থ দিয়ে তিনদফা কলার ভাস্কর্য বানানোর চেষ্টাও করেছিলেন তিনি। শেষ পর্যন্ত অবশ্য আসল কলা দিয়েই শিল্পকর্মটি বানানোর সিদ্ধান্ত নেন। ব্রিটেনের বেøনহেইম প্রাসাদের একটি প্রদর্শনী থেকে চলতি বছর মৌরিজিওর সোনায় মোড়ানো টয়লেটের শিল্পকর্মটি চুরি গেলে সেসময়ও ইতালির এ শিল্পী আন্তর্জাতিক গণমাধ্যমের দৃষ্টি কেড়েছিলেন।