দেশে আরও ৩৫ জনের মৃত্যু, শনাক্ত ১৮৮৮

10

দেশে নতুন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে, নতুন রোগী শনাক্ত হয়েছে আরও ১ হাজার ৮৮৮ জন। গতকাল শনিবার বিকালে সংবাদ মাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে দেশে কোভিড-১৯ পরিস্থিতির এই সবশেষ তথ্য জানানো হয়। সেখানে বলা হয়, সকাল ৮টা পর্যন্ত শনাক্ত ১ হাজার ৮৮৮ জনকে নিয়ে দেশে করোনা ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৭৫ হাজার ৮৮৯ জন হল।
আর গত এক দিনে মারা যাওয়া ৩৫ জনকে নিয়ে দেশে করোনা ভাইরাসে মোট মৃতের সংখ্যা ৬ হাজার ৮০৭ জনে দাঁড়াল। স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ২ হাজার ৪৫৭ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন গত এক দিনে। তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৩ লাখ ৯৩ হাজার ৪০৮ জন হয়েছে।
গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৩.৯৪ শতাংশ এবং এ নাগাদ শনাক্তের হার ১৬.৭০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮২.৬৭ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৪৩ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ১১৮টি ল্যাবে ১৩ হাজার ৫৪০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ২৮ লাখ ৪৯ হাজার ৯৫১টি। খবর বিডিনিউজের
গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন, তাদের মধ্যে ২৩ জন ঢাকা বিভাগের, ১ জন চট্টগ্রাম বিভাগের, ২ জন রাজশাহী বিভাগের, ২ জন খুলনা বিভাগের, ২ জন বরিশাল বিভাগের, ২ জন ময়মনসিংহ বিভাগের, ১ জন সিলেট বিভাগের ও ২ জন রংপুর বিভাগের বাসিন্দা ছিলেন।
এই পর্যন্ত যারা মারা গেছেন, তাদের বয়সভিত্তিক বিশ্লেষণে জানানো হয়, ষাটোর্ধ্ব রোগীদের মৃত্যুর হার ৫৩ দশমিক ৪৬ শতাংশ, ৫১ থেকে ৬০ বয়সী রোগীদের মৃত্যুর হার ২৫ দশমিক ৯০ শতাংশ, ৪১ থেকে ৫০ বছর বয়সী রোগীদের মৃত্যুর হার ১১ দশমিক ৯৭ শতাংশ, ৩১ থেকে ৪০ বছর বয়সী রোগীদের মৃত্যুর হার ৫ দশমিক ১৩ শতাংশ, ২১ থেকে ৩০ বয়সী রোগীদের মৃত্যুর হার ২ দশমিক ২৫ শতাংশ, ১১ থেকে ২০ বছর বয়সী বয়সী রোগীদের মৃত্যুর হার শূন্য দশমিক ৮১ শতাংশ ও শূন্য থেকে ১০ বছর বয়সী রোগীদের মৃত্যুর হার শূন্য দশমিক ৪৮ শতাংশ।
এলাকাভিত্তিক বিশ্লেষণে মৃতের হার ঢাকা বিভাগে ৫৪ দশমিক ০২ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১৮ দশমিক ৬৯ শতাংশ, রাজশাহীতে ৬ দশমিক ০৫ শতাংশ, খুলনায় ৭ দশমিক ৩৬ শতাংশ, ময়মনসিংহে ২ দশমিক ১২ শতাংশ, রংপুরে ৪ দশমিক ৫৪ শতাংশ, সিলেটে ৩ দশমিক ৯৪ শতাংশ, বরিশাল বিভাগের মৃতের হার ৩ দশমিক ২৯ শতাংশ।
এ পর্যন্ত ঢাকা বিভাগে মারা গেছে ৩ হাজার ৬৭৭ জন, চট্টগ্রাম বিভাগে ১ হাজার ২৭২ জন, রাজশাহীতে ৪১২ জন, খুলনায় ৫০১ জন, ময়মনসিংহে ১৪৪ জন, রংপুরে ৩০৯ জন, সিলেটে ২৬৮ জন এবং বরিশাল বিভাগে মারা গেছে ২২৪ জন।