দেশের ৬৮ কারাগার ৮৬ হাজার বন্দীর জন্য চিকিৎসক মাত্র ১০ জন

19

সারাদেশের ৬৮টি কারাগারে মাত্র ১০ জন চিকিৎসক দিয়ে চলছে বন্দীদের চিকিৎসা। অথচ চিকিৎসক পদ রয়েছে ১৪১টি। বাকি ১৩১ চিকিৎসকের পদ শূন্য। দেশের কারাগারগুলোতে ধারণক্ষমতা ৪০ হাজার ৬৬৪ জন হলেও বন্দীর সংখ্যা ৮৬ হাজার ৯৯৮ জন। এ হিসেবে আট হাজার ৭০০ বন্দীর জন্য মাত্র একজন চিকিৎসক রয়েছেন।
কারা অধিদফতরের পক্ষে হাইকোর্টে দাখিলকৃত এক প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।
এ নিয়ে আদেশের জন্য ১১ নভেম্বর দিন নির্ধারণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ দিন নির্ধারণ করেন।
আদালতে রিটের পক্ষে ছিলেন রিটকারী আইনজীবী মো. জে আর খান রবিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।
মো. জে আর খাঁন রবিন জানান, গত ২৩ জুন এক আদেশে সারাদেশের সব কারাগারে বন্দি ধারণক্ষমতা, বন্দি ও চিকিৎসকের সংখ্যা এবং চিকিৎসকের শূন্য পদের তালিকা দাখিলের নির্দেশ দিয়ে রুল জারি করেন আদালত। ওই আদেশ অনুসারে কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশার পক্ষে ডেপুটি জেলার মুমিনুল ইসলাম একটি প্রতিবেদন দাখিল করেন।
এতে বলা হয়, কারা চিকিৎসকের অনুমোদিত পদের সংখ্যা ১৪১টি। এর বিপরীতে কর্মরত আছেন ১০ জন। স্বাস্থ্যসেবা বিভাগ থেকে প্রেষণে বদলির মাধ্যমে কারা চিকিৎসক নিয়োগ দেয়ার বিধান রয়েছে। তাই সরাসরি বা চুক্তিভিত্তিক নিয়োগের সুযোগ নেই।
এদিকে, ২০১৮ সালের ২৮ জানুয়ারি ২০ জন চিকিৎসককে কারাগারে পদায়ন করা হয়। এর মধ্যে মাত্র চারজন কাজে যোগ দেন। বাকি ১৬ জন এখনও যোগ দেননি।