দেশের ৪৯ হাজার নদী বেদখলে

43

দেশের ৪৯ হাজার ১৬২টি নদনদী দখল হয়ে গেছে বলে সংসদীয় কমিটিকে জানিয়েছে নদী কমিশন। দখল হওয়া এসব নদনদী দখলমুক্ত করতে কমিশন কাজ করছে বলেও কমিটিকে জানানো হয়েছে। গতকাল বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এসব তথ্য তুলে ধরে নদী কমিশন। সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।
কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে সদস্য শাজাহান খান, রণজিৎ কুমার রায়, এম আব্দুল লতিফ, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এবং মো. আছলাম হোসেন সওদাগর অংশ নেন। খবর বাংলা ট্রিবিউনের
বৈঠকে জানানো হয়, দখল হওয়া নদীগুলো দখলমুক্ত করতে যেসব মামলার মুখোমুখি হতে হচ্ছে, তা দ্রুত নিষ্পত্তির জন্য বিশেষ আইনজীবী নিয়োগ করা হয়েছে।
দখল হওয়া এসব নদী উদ্ধারে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী অগ্রাধিকারের ভিত্তিতে পরিকল্পনা গ্রহণ করে তার অগ্রগতি কমিটিকে জানানোর সুপারিশ করা হয়েছে। বৈঠকে জাতীয় নদী রক্ষা কমিশন গঠনের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন ও কমিশন স্বাধীনভাবে কাজ করতে পারছে কিনা, সে বিষয়ে কমিটিতে প্রতিবেদন দেওয়ার সুপারিশ করা হয়। এছাড়া এ-সংক্রান্ত আইনে কোনও পরিবর্তন-সংযোজনের প্রয়োজন আছে কিনা, তার খসড়া সুপারিশ ও দখল হওয়া নদীগুলোর ম্যাপসহ কমিটিতে উপস্থাপন করার জন্য সুপারিশ করা হয়।