দেশের বেকারত্ব নিয়েও কথা বলুন বললেন ফারাজ করিম

79

উত্তর জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি’র জ্যেষ্ঠ সন্তান ফারাজ করিম চৌধুরীর শুভেচ্ছা বক্তব্য সবার মন কেড়েছে। তার বক্তব্যকালে হাততালিতে মুখর ছিল সম্মেলনস্থল।
ফারাজ করিম বলেন, শুধু বিরোধীদলকে নিয়ে নয়, দেশের বেকারত্ব নিয়েও কথা বলুন। আমাদের দেশ এখন সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। কিন্তু এরপরও আমাদের দেশে শিক্ষিত অনেক যুবক এখনও চাকরি পাচ্ছে না। বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থ বিজ্ঞানসহ বিভিন্ন বিভাগ থেকে পড়াশোনা শেষ করেও অনেকের ভালো কোন চাকরি মিলছে না। শুধু উদ্যোক্তা সৃষ্টির কথা বলা হচ্ছে, পাশাপাশি চাকরির নিশ্চয়তাও প্রয়োজন।
তিনি বলেন, চীনে ঘোষণা দেওয়া হয়েছে ২০২৫ সালের মধ্যে তাদের দেশকে ‘মেড ইন চীন’ হিসেবে রূপান্তর করবে। তাদের দেশের যাবতীয় পণ্যদ্রব্য নিজেরাই তৈরি করবে। যদিও বর্তমান বিশ্বের প্রেক্ষাপটে এমনটা অসম্ভব, কিন্তু ১০০ ভাগের মধ্যে ৫০ থেকে ৭০ ভাগ তারা সফল হবে।
তিনি বলেন, আমাদের দেশে চাকরির অভাব ও গার্মেন্টসের ওপর নির্ভরশীলতা এগুলো থেকে বেরিয়ে আসার জন্য আমাদের উচিৎ সরকারের পক্ষ থেকে একটি বাজেট প্রণয়ন করা। ওয়ার্ড বা ইউনিয়ন ভিত্তিক সরকারের পক্ষ থেকে একটি বাজেট দেওয়া হবে। যা স্থানীয়ভাবে পরিচালিত হবে। সরকারের সঙ্গে সমন্বয় করে কোনও একটি ব্যবসার ম‚লধন হিসেবে ওই বাজেটের টাকা খরচ হবে। প্রত্যেক ইউনিয়ন বা ওয়ার্ডে এক কোটি টাকা করে সরকারি বরাদ্দ দেওয়া যেতে পারে।
তিনি আরও বলেন, প্রত্যেক ইউনিয়নে প্রদত্ত এ এক কোটি টাকা থেকে ব্যবসায়িক আইডিয়া নিয়ে আসবে এমন ১০ জন ব্যক্তিকে যদি ১০ লক্ষ টাকা করে দেওয়া হয় এবং একের পর এক বিভিন্ন ব্যবসায়িক ধারণা আনতে থাকে, তবে তাদের দেওয়া এক হাজারটি আইডিয়া থেকে একটি আইডিয়া হলেও বের হয়ে আসবে। সেখান থেকে নতুন একটি সম্ভাবনার দ্বার উন্মোচন হবে বলে আমি প্রত্যাশা করি। এর মাধ্যমে উদ্যোক্তা তৈরির পাশাপাশি গার্মেন্টস শিল্পের ওপর নিভর্রশীলতা অনেকাংশে কমে আসতে পারে।
রাউজানের বর্তমান প্রেক্ষাপট বিবেচনা করে তিনি বলেন, আমাদের রাউজানে আমরা সারাদেশের মধ্যে স¤প্রীতি ও আন্তরিকতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করতে চাই। রাউজানে ধর্ম-বর্ণ নির্বিশেষে প্রত্যেকের জন্য সৌহার্দ্যপূর্ণ অবস্থান নিশ্চিত করতে হবে। প্রত্যেকের নিজস্ব বিশ্বাস ও মত থাকতে পারে, আমাদের উচিৎ সবকিছু ভুলে প্রত্যেকের মতামতকে সম্মান দেওয়া।