দেশের অর্থনৈতিক উন্নয়নে কাজ করছে সরকার

26

 

পটিয়া : প্রাণিসম্পদ খাতকে বেগবান করতে সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন প্রকল্পের মধ্যে অন্যতম প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প যা প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক বাহস্তবায়িত হচ্ছে। গত ৫ জুন প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রাণিসম্পদ ডেইরি উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় এবং উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল পটিয়া কর্তৃক আয়োজিত প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি এসব কথা বলেন। এ সময় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, পটিয়া পৌরসভার মেয়র আইয়ুব বাবুল। উপজেলার সহকারী কমিশনার (ভূমি) নিলুফা ইয়াসমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও উপস্থিত ছিলেন পটিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ডা. তিমির বরণ চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম শিরু ও অত্র উপজেলার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ ও রাজনৈতিক ব্যক্তিবর্গ। স্বাগত বক্তব্যে উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. সুব্রত সরকার বলেন, প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের আওতায় আয়োজিত প্রাণিসম্পদ প্রদর্শনী পার্বত্য জেলা ব্যতীত বাংলাদেশের ৪৬৫ উপজেলায় একযোগে অনুষ্ঠিত হচ্ছে। প্রাণিসম্পদের উন্নয়নের সাথে জড়িত খামারিদের আধুনিক বিজ্ঞান মনস্ক খামার স্থাপনে উৎসাহী করতে আমাদের প্রাণিসম্পদ প্রদর্শনীর এ আয়োজন। প্রধান অতিথি তার বক্তব্যে আরো বলেন, এ প্রকল্প হতে ইতোমধ্যেই করোনাকালে সারাদেশে প্রায় চার লক্ষ ক্ষতিগ্রস্ত খামারিদের মাঝে ৫৫৪ কোটি টাকার প্রণোদনা বিতরণ করা হয়েছে। পটিয়াতে এ প্রণোদনা প্রাপ্ত খামারির সংখ্যা প্রায় ১৮০০। বেকার জনগোষ্ঠীকে শুধুমাত্র চাকরির আশায় না থেকে খামার স্থাপনের মাধ্যমে উদ্যোক্তা হওয়ার আহব্বান জানান। প্রদর্শনীতে প্রায় ৫০টি স্টলের আয়োজন করা হয়। উক্ত স্টলে খামারিগণ উন্নত জাতের গরু, হাঁস -মুরগী, ছাগল, ভেড়া প্রদর্শন করা হয়।
বোয়ালখালী : প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি ও জীবনমান উন্নয়নের লক্ষ্যে বোয়ালখালীতে অনুষ্ঠিত হয়েছে প্রাণীসম্পদ প্রদর্শনী। গত ৫ জুন উপজেলা সদরের সিরাজুল ইসলাম কলেজ মাঠে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) সহযোগিতায় প্রাণিসম্পদ অধিপ্তরের আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংসদ মোছলেম উদ্দীন আহমেদ। উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুন নাহারের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল আলম। উপজেলা ভেটেরিনারী সার্জন আবদুল্লাহ আল মামুন সাগরের সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা সেতু ভূষন দাশ, উপজেলা ভাইস চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা এস এম সেলিম, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা বেগম, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) আবদুল করিম, উপজেলা আওয়ামী লীগ সভাপতি নুরুল আমিন চৌধুরী প্রমুখ।
হাটহাজারী : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এবং স্থানীয় সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের স্বাধীনতা এনে দিয়েছেন। অর্থনৈতিক মুক্তির জন্য যখন তিনি কাজ শুরু করেছেন তখন ৭৫ এর ১৫ আগস্ট তাকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। বঙ্গবন্ধুর সেই অর্থনৈতিক মুক্তির স্বপ্ন বাস্তবায়নের জন্য তার সুযোগ্য কন্যা বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বর্তমানে সরকারের সুষ্ঠু নীতি নির্ধারণের কারণে দুধ উৎপাদনে আমাদের দেশ আজ বিশ্বের ২০তম স্থানে। ছাগলের দুধ উৎপাদনে দেশ দ্বিতীয় স্থানে রয়েছে। পৃথিবীর উন্নত দেশের সাথে বাংলাদেশ প্রতিযোগী হয়ে কাজ করছে। গত ৫ মে প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২১ উপলক্ষে হাটহাজারী উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। উক্ত আলোচনা সভার সভাপতিত্ব করেন প্রাণিসম্পদ প্রদর্শনী বাস্তবায়ন কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমিন। উপজেলা পরিষদ অডিটোরিয়ামে ডা. রেবেকা সুলতানা স্বপ্নার সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নাবিল ফারাবী। উক্ত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক ইউনুছ গণি, হাটহাজারী উপজেলা আওয়ামী লীগের সভাপতি এড. মোহাম্মদ আলী ও গুমানমর্দ্দন ইউপি চেয়ারম্যান মো. মুজিবুর রহমান। এ সময় হাটহাজারী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ ফরিদ আহমদ, ভেটেরিনারি সার্জন আব্দুল্লাহ আল মাসুদ, উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য আলহাজ মঞ্জুরুল আলম চৌধুরী, হাটহাজারী সরকারি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) গুল মোহাম্মদ, হাটহাজারী প্রেস ক্লাবের সভাপতি কেশব কুমার বড়ুয়া, হাটহাজারী মডেল থানার অফিসার ইনচার্জ রফিকুল ইসলাম, হাটহাজারী পৌরসভা সহায়ক কমিটির সদস্য আলী আজম, এমপির একান্ত সহকারী সচিব সৈয়দ মঞ্জুর আলমসহ বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ ও খামারিরা উপস্থিত ছিলেন। এর আগে প্রধান অতিথি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি হাটহাজারী পার্বতী সরকারি মডেল উচ্চ বিদ্যালয় মাঠে প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২১ এর অনুষ্ঠানিক উদ্বোধন করেন। এতে ৩৩টি স্টলে অংশ নেয়া খামারিদের দেশি-বিদেশি গরু, ছাগল, ভেড়া, মুরগি, কবুতর এবং পশুপাখিসহ বিভিন্ন প্রজাতির প্রাণির প্রদর্শনী দেখতে উচ্ছুক জনতা ভিড় জমিয়েছে।
সন্দ্বীপ : সারা বাংলাদেশে ন্যায় প্রথম বারের মত সন্দ্বীপে অনুষ্ঠিত হয়েছে প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান। সংসদ সদস্য মাহফুজুর রহমান ফিতা কেটে উদ্বোধন শেষে প্রদর্শনীর ৩০টি স্টল পরিদর্শন করেন। উপজেলা নির্বাহী অফিসার জেপি দেওয়ানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতা। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মাস্টার মো. শাহজাহান ও পৌর মেয়র মোক্তাদের মাওলা সেলিম। আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আলী আজম। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মাস্টার মো. শাহজাহান, উপজেলা নির্বাহী অফিসার জেপি দেওয়ান ও পৌর মেয়র মোক্তাদের মাওলা সেলিম প্রমুখ। এ সময় বক্তারা বলেন, প্রাণিসম্পদ অধিদপ্তরের এমন উদ্যোগ দেশের অর্থনীতিতে বিশেষ ভূমিকা রাখবে। এবং সন্দ্বীপে নতুন উদ্যোগতারা আরো আগ্রহী হবে। সভা শেষে তিন ধরনের শ্রেণীতে পুরস্কার প্রদান করা হয়।
সাতকানিয়া : সাতকানিয়া উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২১’ গত ৫ জুন সকাল ১০টায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল মাঠে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের আয়োজনে এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি)’র সহযোগিতায় প্রাণিসম্পদ প্রর্দশনী অনুষ্ঠানের উদ্বোধন এবং সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নজরুল ইসলাম। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ও প্রাণিসম্পদ প্রদর্শনী বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ডা. আবুল কালাম আজাদের সভাপতিত্বে ও প্রাণিসম্পদ সম্প্রসারণ অফিসার (এলডিডিপি) ইফতে খায়রুল আলমের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. সালাহউদ্দিন হাসান চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাস্টার ফরিদুল আলম, সাতকানিয়া প্রেসক্লাব সভাপতি সৈয়দ মাহফুজ উননবী খোকন, মাদার্শা ইউপি চেয়ারম্যান আ.ন.ম সেলিম উদ্দিন, সাতকানিয়া ডেইরি ফামার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক গোলাম ফেরদৌস রুবেল, সাতকানিয়া সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি মো. কামাল উদ্দিন, সাতকানিয়া লেয়ার ফামার্স এসোসিয়েশনের সভাপতি মো. জাকারিয়া প্রমুখ।