দৃষ্টি ফিরে পেল জন্মান্ধ ১০ রোহিঙ্গা শিশু

30

বিশেষায়িত বেসরকারি প্রতিষ্ঠান নগরীর পাহাড়তলী চক্ষু হাসপাতালের উদ্যোগে দৃষ্টি পেল ১০ রোহিঙ্গা জন্মান্ধ শিশু। এ পর্যন্ত এই হাসপাতালের উদ্যোগে পৃথিবীর আলো দেখতে পেল ৪০ জন রোহিঙ্গা শিশু। গত শনিবার ১০ জন শিশুর চোখে অস্ত্রোপচার শেষে গতকাল মঙ্গলবার তাদের চোখের বাঁধন খুলে দেন চিকিৎসকরা।
গতকাল মঙ্গলবার প্রতিষ্ঠানের পক্ষ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। অরবিস ইন্টারনেশনাল এর সহযোগিতায় গত বছরের নভেম্বর মাস থেকে শুরু হয় এই উদ্যোগ। রোহিঙ্গা শিশুদের পাশাপাশি কক্সবাজারের স্থানীয় শিশুদেরও এই কর্যক্রমের আওতায় আনা হয়েছে। গত শনিবার ১০ রোহিঙ্গা শিশুর পাশাপাশি স্থানীয় পাঁচ শিশুর অস্ত্রোপচার করা হয়।
চট্টগ্রাম চক্ষু হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, পঞ্চম দফায় এই কার্যক্রমে স্থানীয় পাঁচ শিশুও তাদের দৃষ্টি ফিরে পেয়েছে। এরা হলেন মোস্তফা (১২), রফিক আলম (১১), রবিউল (১০), মো. তারেক (৭) ও মোবিন (২)।
দৃষ্টি ফিরে পাওয়া রোহিঙ্গা শিশুরা হলেন, মো. এরফান (১২), আতাউল্লাহ (১২), এনায়েত উল্লাহ (১০), তাসমিনা তারা (৬), সাড়ে তিন বছর বয়সী লালু, মো. সাদেক (৩), সালমান (৩), শহীদা বেগম (২), মো. সাহেদ (২) ও পাঁচ মাস বয়সী ইয়াসমিন বিবি।
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৫ শিশুর অস্ত্রোপচার করেন চট্টগ্রাম চক্ষু হাসপাতালের শিশু সার্জারি বিভাগের চিকিৎসক মেরাজুল ইসলাম ভ‚ঁইয়া। ইতোমধ্যে এক লাখের বেশি রোহিঙ্গা ও স্থানীয় শিশুর চোখ পরীক্ষা করা হয়েছে। এদের মধ্যে প্রায় ৮ হাজার শিশুকে চশমা দেওয়া হয়েছে।