দুর্যোগের দায়িত্ব উপেক্ষা করে ভুরিভোজ!

31

প্রাকৃতিক দুর্যোগকালীন সময়ে দায়িত্ব উপেক্ষা করে চকরিয়া থানায় নবাগত ও বিদায়ী দুই ওসি’র বিদায় ও বরণ অনুষ্ঠান আয়োজন করে ভুরিভোজে মেতে উঠে পুলিশ। শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ফণী‘র ক্ষয়ক্ষতি থেকে জনগণের জানমাল রক্ষায় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দুর্যোগপ্রবণ এলাকায় দিনরাত কাজ করার তাগিদ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু তা উপেক্ষা করে দুর্যোগের দিনে পুলিশের এ ধরনের আয়োজন নিয়ে নানামহলে প্রশ্ন উঠেছে।
গত শুক্রবার রাত সাড়ে ৭টা থেকে গভীর রাত পর্যন্ত চলে এ ভুরিভোজের অনুষ্ঠান।
আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, শুক্রবার ঘূর্ণিঝড় ‘ফণী’ আঘাত হানছিল ভারতের উড়িষ্যা রাজ্যে। ওইদিন সন্ধ্যায় ঘূর্ণিঝড়টি উপক‚ল দিয়ে বাংলাদেশে আঘাত হানার আশঙ্কার কথা জানায় আবহাওয়া অধিদপ্তর। কিন্তু এমন দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে চকরিয়া থানার কর্মকর্তা ও কর্মচারীরা ব্যস্ত হয়ে পড়েন বিদায় ও বরণ অনুষ্ঠানের নামে ভুরিভোজ অনুষ্ঠানে। প্রাকৃতিক দুর্যোগে মানুষের জানমালের নিরাপত্তার প্রস্তুতি না নিয়ে চকরিয়া থানা পুলিশ দুই কর্মকর্তাদের বিদায় ও বরণ অনুষ্ঠানের নামে ভুরিভোজের অনুষ্ঠান নিয়ে গভীর রাত পর্যন্ত মত্ত থাকায় বিষয়টি নিয়ে এলাকার সাধারণ মানুষের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।
চকরিয়া পৌর এলাকার কয়েকজন ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে জানান, প্রাকৃতিক দুর্যোগ নিয়ে দেশের জনগণের জানমালের নিরাপত্তা নিয়ে যখন সরকার ও সরকারি বিভিন্ন দপ্তরের লোকজন দিনরাত ব্যস্ত সময় পার করছিলেন ঠিক সে সময়ে থানা পুলিশের মতো একটি দায়িত্বশীল প্রতিষ্ঠান কর্মকর্তাদের বিদায় ও বরণ অনুষ্ঠানের নামে কি করে এ ভুরিভোজ অনুষ্ঠানের আয়োজন করে তা সাধারণ মানুষকে ভাবিয়ে তুলেছে।
জানা যায়, প্রাকৃতিক দুর্যোগ ঘুর্ণিঝড় ‘ফণী’র সম্ভাব্য আঘাত মোকাবেলায় দেশের সকল সরকারি কর্মকর্তাদের ছুটি বাতিল করে সরকার। প্রধানমন্ত্রী লন্ডনে অবস্থান করলেও ঘূর্ণিঝড় ফণী’র বিষয়টি নিয়ে তিনি সেখান থেকেই মনিটরিং করছিলেন। এ দুর্যোগ মোকাবেলায় তিনি সরকারি কর্মকর্তাদের যথাযথ দায়িত্ব পালনে কঠোর নির্দেশনা দেওয়ার পাশাপাশি দলীয় নেতাকর্মীদেরও প্রস্তুত থাকার নির্দেশ দেন। এ ছাড়া ঘূর্ণিঝড় ফণী’র আঘাত থেকে রক্ষা পেতে শুক্রবার মসজিদে মসজিদে দোয়া, মন্দির ও ধর্মীয় উপসনালয় গুলোতে বিশেষ প্রার্থনার আহবান জানান প্রধানমন্ত্রী। কিন্তু এমন উদ্বেগ উৎকন্ঠার সময় থানায় নবাগত ও বিদায়ী দুই ওসি’র বিদায় ও বরণ অনুষ্ঠানের নামে ভুরিভোজের আয়োজন সচেতন মহলকে ভাবিয়ে তুলে।