দুর্যোগের ক্ষয়-ক্ষতি কমাতে জরুরী নাম্বার সংগ্রহে রাখা দরকার

42

অসচেতনতার কারণে দেশের বেশিরভাগ মানুষের কাছেই জরুরী সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের নাম্বার সংগ্রহে থাকে না। যে কারণে দুর্যোগে ক্ষতির পরিমাণ অনেক বেশি বৃদ্ধি পায়। সঠিক সময়ে জরুরী নাম্বারসমূহে ফোন করতে পারলে দুর্যোগের ক্ষয়ক্ষতি অনেকাংশে কমিয়ে আনা সম্ভব। নগরীতে আয়োজিত ক্যাফে ডায়ালগে আমন্ত্রিত আলোচক হিসেবে উপরোক্ত মন্তব্য করেন বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রাম জোন-৩ এর উপ-সহকারী পরিচালক পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী। দাতা সংস্থা এএসবি এর সহযোগিতায় সেন্টার ফর ডিজঅ্যাবিলিটি ইন ডেভলাপমেন্ট (সিডিডি) ও যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস) এর যৌথভাবে বাস্তবায়নরত আই-এসএফডিআরআর-বি প্রকল্পের আওতায় গত ৩১ জুলাই নগরীর নাভা ইন-এ প্রতিবন্ধিতা প্রতিরোধ ও দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক ক্যাফে ডায়ালগ অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বাঁশখালী উপজেলার স্টেশন অফিসার শফিকুল ইসলাম ও জুলহাস উদ্দিন, জেএসইউএস নির্বাহী পরিচালক ইয়াসমীন পারভীন, সিডিডি এর প্রোগ্রাম ম্যানেজার রাশেদুল হাসান, মনিটরিং অফিসার জুনায়েদ রহমান, জেএসইউএস প্রোগ্রাম ম্যানেজার (এসডিপি) আরিফুর রহমান। উপস্থিত ছিলেন এইউডিসি সভাপতি সাফিয়া বেগম, সিডিসি’র সভাপতি নাসিমা বানু, এফডিপিও অর্থ সম্পাদক ইশতিয়াক আহমেদ, কোস্টাল ডিপিও এলায়েন্স’র সদস্য আহাদুল ইসলাম প্রমুখ। পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী আরো বলেন, প্রতিবন্ধিতা ও দুর্যোগ একে অন্যের সাথে সম্পর্কযুক্ত। দুর্যোগ ঝুঁকি হ্রাস ও ক্ষয়-ক্ষতি কমাতে প্রশিক্ষিত জনবল তৈরি একটি বড় উদ্যোগ, স্বেচ্ছাসেবক তৈরি করার জন্য বাজেট থাকে কিন্তু তাদের ধরে রাখার জন্য কোন বাজেট থাকে না। ফলে যে কোন দুর্যোগে ক্ষয়-ক্ষতির পরিমাণ বৃদ্ধি পায়। আমাদের উচিত প্রশিক্ষিত জনবল তৈরির পাশাপাশি তাদের নিয়মিত প্রশিক্ষণ প্রদান এবং তাদের সাথে নিয়মিত যোগাযোগ রাখা।
ইয়াসমীন পারভীন বলেন, যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা কার্যক্রম বাস্তবায়নের অন্যতম অংশীদার হিসেবে কাজ করে যাচ্ছে। দুর্যোগে প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পৃক্তকরণের মাধ্যমে এবং তাদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দুর্যোগে ক্ষয়-ক্ষতি অনেকাংশে কমিয়ে আনা সম্ভব। অনুষ্ঠানের শুরুতে প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার রাশেদুল হাসান বলেন, ক্যাফে ডায়ালগ এর মূল উদ্দেশ্য হলো প্রতিদিন নিজ নিজ অবস্থান থেকে নন-ফরমালি আলাপ আলোচনার মাধ্যমে একটি নির্দিষ্ট ইস্যুতে একে অন্যের সাথে সম্পর্ক উন্নয়ন করা। প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পৃক্তকরণের মাধ্যমে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কিভাবে কাজ করতে পারে এবং এর মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে যোগসূত্র তৈরি করা যায় তা নিয়ে আলোচনা করা। বিজ্ঞপ্তি