দুই প্যানেলের নির্বাচন

37

আগামী ২৫ জানুয়ারি বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রথমদিকে তিনটি প্যানেলের কথা শোনা গেলেও আপাতত নির্বাচনের মাঠে আছে দুটি প্যানেল। এরমধ্যে একটিতে আছেন বর্তমান কমিটির প্রায় সবাই।
প্যানেল দুটি হচ্ছে মুশফিকুর রহমান গুলজার-বদিউল আলম খোকন ও বাদল খন্দকার-বজলুর রাশেদ চৌধুরী প্যানেল। প্রতিটি প্যানেলের বিভিন্ন পদে অংশ নিচ্ছেন ১৯ জন করে প্রার্থী। এছাড়াও স্বতন্ত্র প্রার্থী হিসেবে মহাসচিব পদে নির্বাচন করবেন পরিচালক সাফিউদ্দিন সাফি। তিনি আলাদা প্যানেল গড়তে চাইলেও পরে পিছিয়ে আসেন।
সাফি বলেন, ‘পুরো প্যানেল নিয়ে নির্বাচন করার ইচ্ছে ছিল। কিন্তু সভাপতি পদে যিনি নির্বাচন করার কথা ছিল, তিনি শেষ মুহূর্তে সরে দাঁড়িয়েছেন।
আর আমাদের গঠনতন্ত্রে প্যানেলের বাধ্যবাধকতা বা অস্তিত্ব নেই। এখানে সবাই স্বতন্ত্র প্রার্থী। শুধু সুবিধার জন্য নিজেরা প্যানেল তৈরি করে নেন।’ এর আগে ২০০৮-১০ ও ২০১১-১২ পর পর দুই মেয়াদে পরিচালক সমিতির নির্বাচনে যুগ্ম সাধারণ সম্পাদক পদে নির্বাচনে জয়ী হয়েছিলেন সাফিউদ্দিন সাফি।
প্রধান নির্বাচন কমিশনার হিসেবে কাজ করবেন আবদুল লতিফ বাচ্চু। সহকারী কমিশনার হিসেবে থাকবেন শফিকুর রহমান ও ডি এইচ নিশান।
কমিশন সূত্রে জানা যায়, এবারের নির্বাচনে ভোটার সংখ্যা ৩৬১ জন। জয়ীরা আগামী ২০১৯-২০ সালের জন্য চলচ্চিত্র পরিচালক সমিতির দায়িত্বে থাকবেন।