দীর্ঘমেয়াদি পরিকল্পনা চেয়ে চসিককে চিঠি

25

সিটি কর্পোরেশনের কাছে মশা নিমূলে দীর্ঘমেয়াদী কর্মপরিকল্পনা চেয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। মশাবাহিত রোগ ডেঙ্গু নিয়ে চলমান দুরাবস্থার পুনরাবৃত্তি যাতে না হয় সেজন্য মন্ত্রণালয় এমন উদ্যোগ নিয়েছে বলে জানা গেছে। ৭ কর্মদিবসের মধ্যে কর্মপরিকল্পনা চেয়ে গতকাল চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাছে পত্র দিয়েছে স্থানীয় সরকার বিভাগ। বিষয়টি নিশ্চিত করেছেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা।
সিটি কর্পোরেশনগুলো ডেঙ্গুসহ সকল মশাবাহিত রোগ নির্মূলে বছরব্যাপী কর্মপরিকল্পনা প্রণয়ন করবে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩য় বৈঠকে এই সিদ্ধান্ত গৃহিত হয়েছে। এ সিদ্ধান্ত বাস্তবায়ন করতে সিটি কর্পোরেশনের কাছে চিঠি দিয়েছে স্থানীয় সরকার বিভাগ। এছাড়াও হাইকোর্ট বিভাগও মশা নির্মূলে দীর্ঘমেয়াদী কর্মপরিকল্পনা বাস্তবায়নের নির্দেশ প্রদান করে।
চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা বলেন, আমরা পত্রটি পেয়েছি। সে অনুযায়ী মশা নিয়ে দীর্ঘমেয়াদী কর্মপরিকল্পনা প্রেরণ করা হবে। অন্যান্য সিটি কর্পোরেশনের তুলনায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন ডেঙ্গু নিয়ন্ত্রণে সফল উল্লেখ করে বলেন, আমরা এই বিষয়গুলো নিয়ে সবসময় ‘সিরিয়াস’ থাকি। বছরব্যাপী কর্মপরিকল্পনা তৈরি করে মন্ত্রণালয়ে প্রেরণ করা হবে বলে জানান এই কর্মকর্তা।