দীঘিনালায় সরকারি স্কুলের ‘নাকের ডগায়’ তামাকচাষ!

33

খাগড়াছড়ির দীঘিনালা উপজেলায় মেরুং ইউনিয়নে তামাকের আগ্রাসন থেকে বাদ পড়েনি শিক্ষা প্রতিষ্ঠানও। স্কুলের সামনে করা হয়েছে তামাকের চাষ। এ চাষে ব্যাহত হচ্ছে কোমলমতি শিক্ষার্থীদের পড়ালেখা এবং খেলাধুলা।
সরেজমিনে দেখা যায়, রসিক পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনেই করা হয়েছে তামাকের চাষ। এলাকার স্থানীয় ইন্দ্রমনি চাকমা বলেন, বিদ্যালয়ের সামনে কোন জায়গা না থাকায় খেলার মাঠের ব্যবস্থা করা সম্ভব হয়নি। ফলে এই শিক্ষার্থীরা খেলাধুলায় পিছিয়ে রয়েছে।
অত্র স্কুলের চতুর্থ শেণীর সুপ্তা চাকমা, তৃতীয় শ্রেণী রীতিষা চাকমা ও কবিতা চাকমা বলেন, আমাদের বিদ্যালয়ে খেলার মাঠ নাই, তাই আমরা খেলাধুলা করতে পারি না, তবে বিদ্যালয়ের সামনে তামাকচাষ করা হয়েছে। তামাকের গন্ধ আমাদের নাকে এসে লাগে যা খুব অস্তস্থিকর।
এ বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. মিনহাজ উদ্দিন বলেন, রসিক পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জায়গার কাগজপত্র খতিয়ে দেখতে হবে, তবে বিদ্যালয়ের আঙ্গিনা ঘেঁষে তামাকচাষ করা বেআইনি। ব্যাপারটি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
এই বিষয়ে রসিক পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। তবে স্কুল কমিটির সভাপতি সুশীল বিকাশ চাকমার সাথে কথা বলে জানা যায়, বিদ্যালয়ের ৫০ শতক জায়গা রয়েছে। আর বিদ্যালটি স্থাপনের ফলে কোন জায়গা না থাকায় সেখানে শিক্ষার্থীদের খেলার কোন মাঠের ব্যবস্থা করা সম্ভব হচ্ছে না।
স্থানীয় ইন্দ্রমনি চাকমা জানান, বিদ্যালয়ের সামনে যে জায়গাটিতে তামাকের চাষ হচ্ছে তা বিদ্যালয়ের নয়। এ তামাকচাষের ফলে বিদ্যালয়ের শিক্ষার্থীরা শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।