দা ছুরি কোদাল বেলচা হাতুড়ি ও লাঠি উদ্ধার

246

উখিয়ায় এনজিও সংস্থা শেড এর অফিস ও গুদামে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ দা, ছুরি, কোদাল, বেলচা, হাতুড়ি ও লাঠিসহ দেশে তৈরি অস্ত্র উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। গতকাল বৃহস্পতিবার দুপুর ২ টা থেকে ৪ টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি)।
জানা গেছে, ২০১৭ সালের আগস্ট থেকে রোহিঙ্গা ক্যাম্পে কাজ করে যাচ্ছে এনজিও সংস্থা শেড। সেই সুবাধে রোহিঙ্গাদের মাঝে এসব নিষিদ্ধ দেশীয় অস্ত্র সরবরাহের জন্য মজুদ করেছিল বলে স্থানীয়দের ধারণা।
অভিযানের সময় এনজিও ‘শেড’ এর প্রজেক্ট ম্যানেজার সরওয়ার হাসান জানান, এসব দা, কোদাল, বেলচা, ছুরি, হাতুড়ি ও লাঠিগুলো আইওএম তাদেরকে দিয়েছে। এফডি-৭ এর অনুমতি শেষ হয়ে ক্যাম্পে বিতরণ না করে আইওএম এসব মালামালগুলো স্থানীয়দের সরবরাহ করার জন্য শেডকে দিয়েছে বলে তিনি জানান।
অভিযানে নেতৃত্বদানকারী সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফখরুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে এনজিও সংস্থা শেড অফিস এবং গুদামে অভিযান চালিয়ে ১৭’শ দা, ২২’শ বেলচা, ১১’শ হাতুড়ি, ১১’শ কোদাল, ১১’শ লাঠি জব্দ করে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে নিয়ে আসা হয়েছে। এসব মালামাল বিতরণের অনুমতিপত্র দেখাতে না পারলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
অভিযানের সময় পুলিশ, আনসার, গোয়েন্দা সংস্থা, সাংবাদিক এবং স্থানীয় জনপ্রতিনিধি উপস্থিত ছিলেন।