দাখিলে বেড়েছে পাসের হার ও জিপিএ- ৫

36

মাদ্রাসা শিক্ষা বার্ডের অধীনে অনুষ্ঠিত দাখিল পরীক্ষায় পাসের হার ৮৩ দশমিক ০৩ শতাংশ। এ বোর্ডে গতবছর পাসের হার ছিল ৭১ দশমিক ৯৬ শতাংশ। সেই হিসেবে এবারের ফলাফলে ১২ দশমিক ১৪ শতাংশ বেড়েছে। একইভাবে দাখিলে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ২৮৭ জন। গতবারে যা ছিল ৩ হাজার ৩৭১ জন। মোট পাসের ২.০৫ শতাংশ জিপিএ- ৫ পেয়েছে এবার, যা গতবারে ছিল ১.১৭ শতাংশ। গতকাল সোমবার দুপুরে প্রকাশিত এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের পরিসংখ্যানে এমন তথ্য উঠে আসে।
প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, দাখিলে অংশগ্রহণকারী মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩ লাখ ৬ হাজার ৭৮০ জন। গত বছর যা ছিল ২ লাখ ৮৬ হাজার ৯১৭ জন। সেই হিসেবে পরীক্ষার্থীর সংখ্যা ১৯ হাজার ৮৬৩ জন বেড়েছে। এবারের দাখিল পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২ লাখ ৫৪ হাজার ৭১০ জন। যা গত বছর ছিল ২ লাখ ৩ হাজার ৩৮২ জন। চলতি বছর ৫১ হাজার ৩২৮ জন বেশি পাস করেছে ।
মাদ্রাসা শিক্ষা বোর্ডে বিজ্ঞান বিভাগে পরীক্ষায় অংশ নেয় ৪০ হাজার ৬৪৬ জন। পাস করেছে ৩৬ হাজার ১০১ জন। পাসের হার ৮৯.২৯ শতাংশ।
মানবিকে অংশ নেয়া পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ লাখ ৬৯ হাজার ৪৪৭জন। পাস করেছে ২ লাখ ১৮ হাজার ৪৯৭ জন। একই বিভাগের পাসের হার ৮২.০৯ শতাংশ। মুজ্জাবিদে পরীক্ষায় অংশগ্রহণকারী ছিল ১৬৬ জন। পাস করেছে ১২২ জন। পাসের হার ৬৭.৪৭ শতাংশ।