দক্ষিণ চট্টগ্রামে বিশ্ববিদ্যালয় স্থাপন করার পরিকল্পনা রয়েছে : ভূমিমন্ত্রী

435

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ইতিহাস রচনা করেছি জনগণের রায় নিয়ে। বাংলাদেশ নয়, উপমহাদেশেই কেউ এই ইতিহাস রচনা করতে পারেনি। তার সততা, দক্ষতা, ইচ্ছাশক্তির কারণে জনগণের আস্থাভাজন হয়ে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। আসলে আমরা জাতি হিসেবে অত্যন্ত ভাগ্যবান, আমি নিজেকে ভাগ্যবান মনে করি আওয়ামী লীগ পরিবারের সন্তান হতে পেরে। একইভাবে আমার পিতার নিকটও কৃতজ্ঞতা প্রকাশ করি, তিনি আওয়ামী লীগের কর্মী হিসেবে মৃত্যুবরণ করেছেন। অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, ছেলে মেয়েদের উচ্চ শিক্ষিত করার চেয়ে কারিগরি শিক্ষায় শিক্ষিত করে কর্মসংস্থানের ব্যবস্থা করা ভালো। দেশে বিদেশে চাকরি পাবে। এ সময় তিনি দক্ষিণ চট্টগ্রামে পাবলিক বিশ্ববিদ্যালয় ও কলেজ স্থাপনের পরিকল্পনা রয়েছে বলে জানান।
বিশেষ অতিথি জাতীয় সংসদের হুইপ শামসুল হক চৌধুরী এমপি বলেছেন, শিক্ষিত জাতি গঠনের মাধ্যমে দক্ষ জনসম্পদে পরিণত করতে প্রতিটি এলাকায় এ ধরনের শিক্ষ প্রতিষ্ঠান অপরিহার্য। বছরের প্রথমদিন শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাক্ষেত্রে যে সফলতা অর্জন করেছেন তা বিশ্বের কাছে প্রশংসিত হয়েছেন।
বিশেষ অতিথি শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিষ্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, জননেত্রী শেখ হাসিনাই প্রথম ২০১০ সালে শিক্ষানীতি দিয়েছিলেন। বাজেটের একটা বিশাল অংশ শিক্ষাখাতে খরচ করছেন। শিক্ষাক্ষেত্রে বিশাল বৈপ্লবিক পরিবর্তন আনতে পেরেছেন। আমাদের দেশে যতগুলো ছাত্রছাত্রী বছরের প্রথমদিন বই পাই, কোন কোন দেশে এত নাগরিকই নেই। শিক্ষা ক্ষেত্রে এগিয়ে যাওয়ায় দেশ এখন অর্থনীতিতেও এগিয়ে যাচ্ছে।
তিনি বলেন, কর্ণফুলীর দক্ষিণ পাড় থেকে কক্সবাজার পর্যন্ত কোথাও পাবলিক বিশ্ববিদ্যালয় ও টেকনিক্যাল কলেজ নেই। বিষয়টি আমি উপলব্ধি করে মন্ত্রণালয়ে উপস্থাপন করেছি, দক্ষিণ চট্টগ্রামের জন্য উচ্চ শিক্ষা এবং কারিগরি শিক্ষার জন্য কিছু একটা কাজ আমাদের করতে হবে। কারিগরি শিক্ষার মাধ্যমে দক্ষ জনশক্তি গঠন করে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।
গতকাল ১৬ ফেব্রæয়ারি উপজেলার জামিজুরী রাস্তার মাথা সংলগ্ন এলাকায় হাজী আসহাব মিয়া ফাউন্ডেশনের উদ্যোগে আসহাব-সিরাজ স্কুল এন্ড কলেজের ভিত্তিপ্রস্তর অনুষ্ঠান সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি।
এছাড়া বিশেষ অতিথি ছিলেন নজরুল ইসলাম চৌধুরী এমপি, দক্ষিণ জেলা আ.লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, কেন্দ্রীয় আ.লীগ নেতা ড. সেলিম মাহামুদ, চট্টগ্রাম চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রির সভাপতি মাহাবুবুল আলম, উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী, উপজেলা আ.লীগ সাধারণ সম্পাদক আবু আহমদ জুনু। বক্তব্য রাখেন পৌর মেয়র মাহাবুবুল আলম খোকা। স্বাগত বক্তব্য রাখেন সাবরিনা সৌরভী কাশপি।