দক্ষিণ কোরিয়ায় ফ্লুর টিকা নেওয়ার পর ৫ জনের মৃত্যু

35

দক্ষিণ কোরিয়ায় ফ্লুর টিকা নেওয়ার পর ৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। গত কয়েকদিন ধরে হওয়া এসব মৃত্যুর ঘটনা এশিয়ার দেশটিতে ভাইরাস প্রতিষেধকের নিরাপত্তা নিয়ে উদ্বেগ আরও বাড়িয়ে দিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
কোভিড-১৯ সংক্রান্ত জটিলতা কমাতে দক্ষিণ কোরিয়ায় এবার বিস্তৃত আকারে ফ্লুর টিকা প্রয়োগের পরিকল্পনা ছিল। কর্তৃপক্ষ জানিয়েছে, এ ৫ জনের মৃত্যুর সঙ্গে ফ্লুর টিকার কোনো যোগসাজশ আছে বলে মনে করছেন না তারা। তবে তদন্ত চলছে। “এ সংক্রান্ত সুস্পষ্ট বিবৃতি দেওয়া আমাদের জন্য কঠিন,” বুধবার এক ব্রিফিংয়ে এমনটাই বলেছেন দক্ষিণ কোরিয়ায়র সহকারী স্বাস্থ্যমন্ত্রী কিম গাং-লিপ। দেশটিতে ফ্লুর টিকা নেওয়ার পর যে ৫ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে ১৭ বছর বয়সী এক কিশোর ও বয়স ৭০ এর ঘরে থাকা এক বৃদ্ধও আছেন। নিরাপত্তা নিয়ে উদ্বেগ থেকে দেশব্যাপী টিকাদান কর্মসূচি স্থগিত করার কয়েক সপ্তাহ পর ৫ মৃত্যুর ঘটনা দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমগুলোর শিরোনামেও স্থান করে নিয়েছে। দেশটির কর্মকর্তারা গত মাসে এক ঘোষণায় এবারের শীতের জন্য গত বছরের তুলনায় ২০ শতাংশ বেশি ফ্লুর টিকা উৎপাদনের পরিকল্পনার কথা জানিয়েছিলেন।
ফ্লু এবং কোভিড-১৯ এর চাপে স্বাস্থ্য ব্যবস্থাপনা যেন ভেঙে না পড়ে সেজন্য মোট ৩ কোটি মানুষকে প্রতিষেধক দেওয়ার পরিকল্পনা ছিল তাদের।