দক্ষিণ আফ্রিকার সহজ জয় লঙ্কানদের সেমি স্বপ্নে ধাক্কা

50

সাত ম্যাচে এক জয়, এক পরিত্যক্ত ও পাঁচ পরাজয়ে তিন পয়েন্ট নিয়ে টুর্নামেন্টের শেষ চারের দৌঁড় থেকে ছিটকে গেছে আগেই। কিন্তু লেজের ম্যাচে এসে দুর্দান্ত বোলিংয়ে লঙ্কানদের কম রানে থামিয়ে দেয়ার পর হাশিম আমলা ও ফাফ ডু- প্লেসিসের সহজাত ব্যাটিংয়ে ৯ উইকেট ও ৭৬ বল হাতে রেখেই জিতেছে দক্ষিণ আফ্রিকা। চেস্টার-লি-স্ট্রিটের দা রিভারসাইড ডারহামে গতকাল আগে ব্যাট করে ২০৩ রান তুলতেই সবকটি উইকেট হারায় সেমিফাইনালের দৌঁড়ে টিকে থাকা শ্রীলঙ্কা। জবাবে ৩৭.২ ওভারে এক উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছেছে প্রোটিয়ারা।
অন্যদিকে এই হারে অবশ্য শ্রীলঙ্কার সেমির স্বপ্নও কঠিন হয়ে গেল। ৭ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে এখন তারা তালিকার সাত নাম্বারে। চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যদের শেষ দুই ম্যাচ ওয়েস্ট ইন্ডিজ আর ভারতের বিপক্ষে। এই দুই ম্যাচ জিতলেও ১০ পয়েন্টের বেশি হবে না, তাকিয়ে থাকতে হবে অনেক হিসেব নিকেশের দিকে।
২০৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ৩১ রানের মাথায় কুইন্টন ডি কককে (১৫) বোল্ড করে কিছুটা আশা জাগিয়েছিলেন লাসিথ মালিঙ্গা। লঙ্কানদের সাফল্য বলতে ওই পর্যন্তই। দ্বিতীয় উইকেটে ১৭৫ রানের অবিচ্ছিন্ন জুটিতে ম্যাচ জিতিয়েই মাঠ ছাড়েন হাশিম আমলা আর ফাফ ডু প্লেসিস। ডু প্লেসিস মাত্র ৪ রানের জন্য সেঞ্চুরিটা পেলেন না। ১০৩ বলে ১০ বাউন্ডারি আর ১ ছক্কায় ৯৬ রানে অপরাজিত থাকেন প্রোটিয়া অধিনায়ক।
১০৫ বলে ৫ চারে ৮০ রানে অপরাজিত থাকেন আমলা।
এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে দক্ষিণ আফ্রিকার পেসারদের সামনে দাঁড়াতেই পারেনি শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা। প্রথম বলেই সেকেন্ড স্লিপে ফাফ ডু প্লেসিসের হাতে লঙ্কান অধিনায়ক করুণারত্নেকে ক্যাচ বানান রাবাদা।
দ্বিতীয় উইকেট জুটিতে কুশল পেরেরা ও অভিশকা ফার্নান্দো চাপ কাটিয়ে উঠেন। তবে ৬৭ রানের পার্টনারশিপে দলীয় ৩০ রানে অভিশকা ফার্নান্দো ফিরে গেলে বেশি দূর এগোতে পারেনি কুশল পেরেরাও। ১২তম ওভারে দলীয় ৭২ রানে নিজের ৩০ রান যোগ করে ফিরে যান কুশল পেরেরা।
টপ অডারের তিন ব্যাটসম্যান আউটের পর সেই যে চাপে পড়লেন লঙ্কানরা আর কেউ দলকে টেনে তুলতে পারেননি।
দলীয় সেঞ্চুরি পূরণ হতেই অভিজ্ঞ ব্যাটসম্যান অ্যাঞ্জেলো ম্যাথুজ সরাসরি বোল্ড হয়ে ফিরে যান ক্রিস মরিসের বলে। ২৯ বলে ১১ রান করেন তিনি। দীর্ঘক্ষণ ক্রিজে থেকে ৫১ বল খেলে করেন ২৩ রানে থামেন কুশল মেন্ডিস। ৪১ বল খেলে ধনঞ্জয়া ডি সিলভা করেন ২৪ রান। জিবন মেন্ডিস ১৮, থিসেরা পেরেরা ২১ এবং ইসুরু উদানা ১৭ রান ফিরে যাওয়ার পর ৪৯.৩ ওভারে দল গুটিয়ে যায় ২০৩ রানেই।
দক্ষিণ আফ্রিকার হয়ে ডোয়াইন প্রিটোরিয়াস ৩টি ও ক্রিস মরিস ৩টি করে, কাগিসো রাবাদা ২টি এবং আন্দিল ফেলুকায়ো ১টি উইকেট শিকার করেন।
আজকের খেলা : পাকিস্তান বনাম আফগানিস্তান (বিকাল সাড়ে তিনটা), নিউজিল্যান্ড বনাম অস্ট্রেলিয়া (সন্ধ্যা সাড়ে ছ’টা)