থানচিতে কাজুবাদাম ও কফি চাষিদের পানি ট্যাংক বিতরণ

35

বান্দরবানের থানচিতে কাজু বাদাম ও কফি চাষিদের উৎসাহ বাড়াতে সেচ সুবিধার্থে প্রাথমিকভাবে ৫০ চাষিকে পানির ট্যাংক বিতরণ করা হয়েছে। সোমবার পৃথকভাবে বিএনকেএস বলীপাড়া প্রকল্প অফিস ও থানচি সদর ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে ফুট এন্ড এগ্রিকালচাল অর্গানাইজেশন অব দ্যা ইউনাইটেড ন্যাশনস’র পরিচালনায় পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে উন্নত পদ্ধতিতে কফি ও কাজু বাদাম প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে বাজার মূল্য সংযোজন প্রকল্পের অধীনে গ্রাউস ও বিএনকেএস এনজিও এর সহযোগিতায় উপজেলা কৃষি স¤প্রসারণ বিভাগের তত্ত¡াবধানের প্রাথমিকভাবে ৫০জন চাষিকে সেচ সুবিধার্থে দুই হাজার লিটার পানি ট্যাংক বিতরণ করা হয়। বিতরণ অনুষ্ঠানের পৃথকভাবে থানচি সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাংসার ম্রো প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব বিতরণ করেন।
এদিকে বিতরণী অনুষ্ঠানের উপস্থিত ছিলেন এফ,এ,ও ন্যাশনাল কনসালটেন্ট ক্যসাপ্রু মার্মা (কোং),থানচি উপজেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারি মংচ প্রু মার্মাসহ এনজিও সংস্থার প্রতিনিধি।
বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে বলেন, এফএও পরিচালিত পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে উন্নত পদ্ধতিতে কফি ও কাজু বাদাম প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে বাজার মূল্য সংয়োজন প্রকল্পের আপনারা ভাগ্যবান ৫০ জন চাষি। কারণ এ প্রকল্পের থানচিতে মোট ৪০০ জন চাষি রয়েছে। যত্নসহকারে ভালভাবে ব্যবহার করুন এবং লাভবান হন আপনার।

আমিনুল ইসলামের স্মারক আলোচনা ৪ নভেম্বর

কাযী আমিনুল ইসলাম হাশেমী (রহ.) এর ১৪তম চান্দ্রবার্ষিক ওরশ শরিফ উপলক্ষে স্মারক আলোচনা আগামী ৪ নভেম্বর সোমবার বিকেল ৪টায় চট্টগ্রাম প্রেস ক্লাব বঙ্গবন্ধু হলে অনুষ্ঠিত হবে। আনজুমানে আশেকানে মোস্তফা (দ.) বাংলাদেশের উদ্যোগে আল আমিন হাশেমী দরবার শরিফের সাজ্জাদানশিন কাযী ছাদেকুর রহমান হাশেমীর সভাপতিত্বে অনুষ্ঠেয় স্মারক আলোচনায় প্রধান অতিথি থাকবেন চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. সেকান্দর চৌধুরী। স্মারক আলোচনায় দরবারের ভক্তজনতাসহ সকলের অংশগ্রহণ কামনা করা হয়েছে। বিজ্ঞপ্তি

বান্দরবান ধুতাঙ্গ
বিমুক্তি বিহারে
চীবরদান কাল

বান্দরবান সদরের কালাঘাটা আর্যগুহা ধুতাঙ্গ বিমুক্তি বিহারে আগামীকাল ১ নভেম্বর ধর্মীয় মর্যাদায় কঠিন চীবর দান অনুষ্ঠিত হবে।
বিকাল তিনটায় ধর্মসভায় একক সদ্ধর্ম দেশনা করবেন অরণ্যবিহারী, ধুতাঙ্গ-ত্রিচীবরধারী ড. এফ দীপংকর মহাথেরো। অনুষ্ঠানে সকলকে অংশগ্রহণের জন্য আয়োজকদের পক্ষে রঞ্জন বড়–য়া অনুরোধ জানিয়েছেন। বিজ্ঞপ্তি