তৃণমূলের নেতাকর্মীরাই বিএনপির মূলসম্পদ

36

বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ বলেছেন, বিএনপি অবশ্যই একদিন ঘুরে দাঁড়াবে। বাংলাদেশের গণতন্ত্র একদিন ফিরে আসবে। আমরা দেশের গণতন্ত্র ফিরিয়ে আনব। বেগম খালেদা জিয়াকে মুক্ত করে ছাড়ব।
গতকাল নগর বিএনপির কার্যালয় নাসিমন ভবনে নেতাকর্মী ও সংসদীয় আসনের প্রার্থীদের সাথে মতবিনিময় সভায় তিনি এমন মন্তব্য করেন।
শওকত মাহমুদ বলেন, আমরা মনে করি, বিএনপির মূলসম্পদ তৃণমূলের নেতাকর্মীরাই। তারা এ দলকে টিকিয়ে রেখেছেন। আজকে লক্ষ লক্ষ নেতাকর্মী জেলে আছেন, না হয় তারা পালিয়ে বেড়াচ্ছেন। কিন্তু আওয়ামী লীগের কাছে তারা আত্মসমর্পণ করেননি।
তিনি বলেন, এই নির্বাচনের মধ্যদিয়ে অসংখ্য নেতাকর্মী নির্যাতনের শিকার হয়েছেন, আহত হয়েছেন। গায়েবি মামলায় গ্রেপ্তার ছাড়াও ধারবাহিক মামলায় গ্রেপ্তার হয়েছেন। অনেকে ছাড়া পেয়েছেন, আবার অনেকে গ্রেপ্তার হয়েছেন। মূলত তাদের খোঁজ-খবর নেওয়ার জন্য আমাদের দায়িত্ব দেওয়া হয়েছে। তৃণমূলের নেতাকর্মীদের খোঁজ-খবর নেওয়ার জন্য আমরা এখানে এসেছি। আমরা সংসদীয় আসনের নেতাদের কাছ থেকে তথ্য নিচ্ছি। আবার আমরা নির্যাতিতদের সাথে কথা বলব। অনেকে তাদের খোঁজ-খবর নিচ্ছেন। তারা কতটুকু সহযোগিতা পাচ্ছেন, তারও খোঁজ নিব।
তিনি আরও বলেন, সরকার গায়েবি মামলা, দলীয় ক্যাডারদের দিয়ে হামলার মাধ্যমে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের দমিয়ে রাখতে চায়। বিএনপি এদেশের জনগণের সংগঠন। এদেশের জনগণের জন্যই বিএনপি খুব তাড়াতাড়ি ঘুরে দাঁড়াবে। জনগণকে সাথে নিয়ে এদেশের গণতন্ত্র ফিরিয়ে আনবে।
সারাদেশব্যাপী নেতাকর্মীদের মামলার খোঁজ-খবর নেয়ার জন্য কেন্দ্র থেকে গঠন করা ঠিমের দলনেতা শওকত মাহমুদের সাথে ছিলেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, সহ সাংগঠনিক সম্পাদক হারুনুর রশীদ, সহ ধর্ম সম্পাদক এডভোকেট জন গোমেজ, সদস্য তকদির হোসেন জসিম, মশিয়ুর রহমান বিপ্লব।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বাপর মামলায় গ্রেপ্তার ও হামলায় আহতসহ ক্ষতিগ্রস্ত বিএনপি নেতাকর্মী ও সমর্থকদের বিএনপির প্রার্থীরা কীভাবে সাহায্য-সহযোগিতা করছেন, তা সমন্বয়পূর্বক কেন্দ্রকে অবহিত করার জন্য কাজ করছে এ টিম।
গতকাল বুধবার সকাল ১১ টায় নগরীর ৮, ৯, ১০ ও ১১ এবং বিকালে উত্তর জেলার ১, ২, ৩, ৪, ৫, ৬ ও ৭ নির্বাচনী এলাকার নেতাকর্মীর সাথে মতবিনিময় করে এ টিম। এছাড়া বিকালে পাবর্ত্য এলাকার নেতাদের সাথেও মতবিনিময় করে। আজ বিভাগের বাকি নেতাদের সাথে মতবিনিময় করার কথা রয়েছে।
গতকাল মতবিনিময় সভায় মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আবু সুফিয়ান, সহ সভাপতি এমএ আজিজ, মো. মিয়া ভোলা, শফিকুর রহমান শপন, মাহবুব আলম, যুগ্ম সম্পাদক কাজী বেলাল উদ্দীন, ইসকান্দর মির্জা, আর ইউ চৌধুরী শাহিন, আনোয়ার হোসেন লিপু, বোয়ালখালী পৌর মেয়র আবুল কালাম আবু উপস্থিত ছিলেন।