তুরস্কে এফ-৩৫ জঙ্গিবিমানের সরঞ্জাম পাঠানো স্থগিত করেছে যুক্তরাষ্ট্র

34

তুরস্ক রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাপনা কেনার পরিকল্পনা করায় যুক্তরাষ্ট্র তাদের নেটো সহযোগী দেশটিতে এফ-৩৫ জঙ্গিবিমানের সরঞ্জাম পাঠানো সাময়িকভাবে বন্ধ রেখেছে। মার্কিন কর্মকর্তারা তুরস্ককে বলেছেন, তারা সহসা আর এফ-৩৫ এর যন্ত্রাংশ পাঠাচ্ছেন না।
এসব সরঞ্জাম ছাড়া জঙ্গিবিমানগুলোকে তুরস্কে সরবরাহ করা সম্ভব হবে না বলে এ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট দুটি সূত্র জানিয়েছে। রুশ প্রতিরক্ষা ব্যবস্থাপনা কেনার পরিকল্পনায় আঙ্কারায় জঙ্গিবিমানের সরঞ্জাম সরবরাহ স্থগিতের খবর পেন্টাগনও নিশ্চিত করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। “এস-৪০০ বিষয়ে তুরস্কের অস্পষ্ট অবস্থানের জন্য তুরস্ককে এফ-৩৫ বিমানের যন্ত্রাংশ ও আনুষাঙ্গিক সরবরাহ স্থগিত রাখা হয়েছে,” বিবৃতিতে বলেছেন মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র, বিমান বিমান লেফটেনেন্ট কর্নেল মাইক অ্যান্ড্রুস।
যুক্তরাষ্ট্র এর আগে এফ-৩৫ এর সরবরাহ বাতিলের হুঁশিয়ারি দিলেও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র ক্রয় থেকে পিছিয়ে আসার সম্ভাবনা প্রত্যাখ্যান করেছিলেন। জঙ্গিবিমানের সরঞ্জাম সরবরাহ আটকে যাওয়ার ফলে দুই দেশের সম্পর্কে উত্তেজনা আরও বাড়বে বলেই অনুমান করা হচ্ছে। ইরানের ওপরে দেয়া মার্কিন নিষেধাজ্ঞা, সিরিয়ায় যুদ্ধ, মধ্যপ্রাচ্য নীতি ও যুক্তরাষ্ট্রে থাকা তুর্কি ভিন্নমতাবলম্বী মুসলিম নেতা ফেতুল্লাহ গুলেনকে বহিঃসমর্পণের বিষয়ে ওয়াশিংটন ও আঙ্কারার সম্পর্ক এমনিতেই বেশ নাজুক। এফ-৩৫ জঙ্গিবিমানটি মার্কিন অস্ত্র নির্মাতা কোম্পানি লকহিড মার্টিন কর্পোরেশন বানিয়ে থাকে। বিমানটি চালাতে যেসব প্রশিক্ষণ সরঞ্জাম লাগে তার পাশাপাশি আরও অনেক যন্ত্রাংশের চালান যুক্তরাষ্ট্র আটকে দিয়েছে বলে বেশ কয়েকটি সূত্র রয়টার্সকে জানিয়েছে। পেন্টাগনের এক কর্মকর্তা মার্চেই এ বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন। আঙ্কারার এস-৪০০ কেনার ইচ্ছা পরিবর্তনে যুক্তরাষ্ট্রের হাতে বেশকিছু অস্ত্র রয়েছে বলে সেসময় বলেছিলেন তিনি।