তারেকের সাবেক পিএস অপু গ্রেপ্তার

42

রাজধানীর মতিঝিল থেকে ৮ কোটি কোটি টাকা উদ্ধারের ঘটনায় বিএনপি নেতা নুর উদ্দিন অপুকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গতকাল শুক্রবার (৪ জানুয়ারি) বিকাল সাড়ে ৪টার দিকে তাকে ইউনাইটেড হাসপাতাল থেকে গ্রেপ্তার করে র‌্যাব ১-এর একটি দল। র‌্যাব ১-এর অধিনায়ক লে. কর্নেল সারোয়ার বিন কাশেম একথা জানিয়েছেন।
অপু বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাবেক ব্যক্তিগত সহকারী। তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শরীয়তপুর-৩ আসনে বিএনপির প্রার্থী ছিলেন। খবর বাংলা ট্রিবিউনের
গত ২৪ ডিসেম্বর মতিঝিল সিটি সেন্টারের ২৭ তলার ইউনাটেড করপোরেশন নামে একটি প্রতিষ্ঠান থেকে ৮ কোটি টাকা উদ্ধার করে র‌্যাব। ওই ঘটনায় মতিঝিল থানায় একটি মানি লন্ডারিং মামলা করে র‌্যাব। মামলাটির চার নম্বর নামীয় আসামি নূর উদ্দিন অপু। ওই মামলায় তাকে গ্রেপ্তার করা হয়েছে। মামলাটি বর্তমানে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) তদন্ত করছে।
সারোয়ার বিন কাশেম বলেন, ‘মতিঝিল থানার মানি লন্ডারিং মামলায় তাকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তিনি এজাহারের ৪ নম্বর নামীয় আসামি। তাকে সিআইডির কাছে হস্তান্তর করা হবে। তারাই আইনগত ব্যবস্থা নেবে।’
মামলার এজাহারে ৮ কোটি টাকা ও ১০ কোটি টাকার বিভিন্ন ব্যাংকের চেক উদ্ধারের কথা বলা হয়েছে। এই টাকা দিয়ে তারা নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টার ষড়যন্ত্র করছিল বলেও অভিযোগ করা হয়েছে। ২৪ ডিসেম্বর সিটি সেন্টার থেকে গ্রেপ্তার অপর ব্যক্তিরা হলো আমদানি-রফতানিকারক প্রতিষ্ঠান ইউনাইটেড করপোরেশনের এমডি আলী হায়দার, গুলশানের আমেনা এন্টারপ্রাইজের জিএম (অ্যাডমিন) জয়নাল আবেদিন ও অফিস সহকারী আলমগীর হোসেন।
র‌্যাব কর্মকর্তা জানিয়েছেন, গত কয়েক মাসে ইউনাইটেড করপোরেশন থেকে ‘কয়েকশ’কোটি টাকা লেনদেন হয়েছে। বিদেশ থেকে এসব টাকা আসছে। মূলত বিএনপি জামায়াতের প্রার্থীদের কাছে বিভিন্ন সময় এ টাকা সরবরাহ করা হয়েছে।
র‌্যাব সূত্রে জানা গেছে, নির্বাচন কেন্দ্রিক মানি লন্ডারিংয়ের সঙ্গে জড়িত তিনটি প্রতিষ্ঠানেরই মালিক বিএনপির নেতাকর্মীরা। তাদের মধ্যে ইউনাইটেড করপোরেশনের মালিক মাহমুদুল হাসান। তার বিরুদ্ধে সোনা চোরাচালানের অভিযোগ রয়েছে। আদালত থেকে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাও রয়েছে। অপর প্রতিষ্ঠান ইউনাইটেড এন্টারপ্রাইজের মালিক আতিকুর রহমান। তিনি ঝালকাঠি জেলা ছাত্রদলের সহ-সভাপতি। গুলশানের আমেনা এন্টারপ্রাইজের মালিক তারেক রহমানের সাবেক পিএস মিয়া নূর উদ্দিন অপু।
নির্বাচনের আগে অপুকে তিন কোটি ৬০ লাখ টাকা দেওয়া হয় এই ইউনাইটেড করপোরেশন থেকে। টাকা উদ্ধারের সময় ওই অফিসটিতে অপুর নির্বাচনি পোস্টার ও তার সংসদীয় আসনের ভোটার লিস্ট পাওয়া যায়।