তারুণ্যের উচ্ছ্বাসের আবৃত্তিসন্ধ্যা শুধু কবিতার জন্য

68

দেশের অন্যতম স্বনামধন্য আবৃত্তি সংগঠন ‘তারুণ্যের উচ্ছ্বাস’ এবছর পথচলার একযুগ পূর্ণ করছে। প্রতিষ্ঠার যুগপূর্তির বছরকে স্মরণীয় করে রাখতে দর্শনীর বিনিময়ে বছরব্যাপী যুগপূর্তি অনুষ্ঠানমালার আয়োজন করেছে ২০০৭ সালে যাত্রা শুরু করা সংগঠনটি। গতকাল শুক্রবার চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে পরিবেশিত হয় যুগপূর্তি অনুষ্ঠানমালার প্রথম আয়োজন।
সন্ধ্যা ৬ টায় ‘শুধু কবিতা জন্য’ শীর্ষক এ আবৃত্তিসন্ধ্যার উদ্বোধন করেন সংগঠক ও নারীনেত্রী জেসমীন সুলতানা পারু, সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রামের সভাপতি অঞ্চল চৌধুরী, কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ জোবায়ের এবং সাংস্কৃতিক সংগঠক মোহাম্মদ নোমান লিটন।
তারুণ্যেও উচ্ছ্বাস সভাপতি কবি ভাগ্যধন বড়–য়ার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে তারুণ্যের উচ্ছ্বাসের বড়দের ও ছোটদের বিভাগের ৬২ জন শিল্পী এ আয়োজনে আবৃত্তি পরিবেশন করেন।
বড়দের বিভাগে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা পরিবেশন করেন অর্পিতা দাশগুপ্তা, রত্না চৌধুরী, রবি ভৌমিক, খাদিজা বেগম, ফাতেমা তুজ জোহরা, স্মৃতি রানী দেবী। কবি কাজী নজরুল ইসলামের কবিতা পরিবেশন করেন গার্গী দেব, সৌমেন দাশ, নূর হাসি, তাসলিমা চৌধুরী ও প্রান্তি দেব। মুক্তিযুদ্ধের কবিতা পরিবেশন করেন মিজানুর রহমান, পিয়া দাশ, শাহানাজ ঝুমু, কামরুন নাহার, সত্যজিৎ দাশ, তৃষ্ণা দাশ, রুম্পা বিশ্বাস। একুশের কবিতা আবৃত্তি করেন সোহেল রানা, এএফ ফাহিম, অরনিম চৌধুরী, সুষ্মিতা দাশ ও তাওহীদা শারমিন। আফরোজা সুলতানা, অরুন্ধতি চৌধুরী, শাফায়াতুন্নেছা, সানজিদা আফরোজ, রাহুল ঘোষ দস্তিদার কবি জীবনানন্দ দাশের কবিতা এবং মালবিকা সিঁথি, পম্পি দে, অরিত্রি চৌধুরী, চিংকু রানী শীল কবি সুকান্ত ভট্টাচার্যের কবিতা আবৃত্তি করেন।
ছোটদের বিভাগের ঋষিরাজ চৌধুরী, উচ্ছ্বাস সেন, সুদেষ্ণা সেন, পর্না দাশ, ঋষভ চক্রবর্ত্তী সুকুমার বড়ুয়ার ছড়া পরিবেশন করে। ছড়াকার আসলাম সানীর ছড়া পরিবেশন করেন অংকিতা বিশ্বাস, জুয়াইরিয়া বিনতে সাইফ, অতুল ভট্টাচার্য, মো. আয়াতুল আহসান চৌধুরী, কৌশিক পাল, আরিশ ইসলাম। কবি লুৎফর রহমান রিটনের ছড়া পরিবেশন করেন আহমেদ হায়াতুল করিম, নিকাশ্চুম আলম নিথী, রাজমনী সেন, সহস্র চৌধুরী। অর্নব বিশ্বাস, অর্ণা চৌধুরী, প্রত্যুষা চৌধুরী, নব দত্ত, ইরফানুর রহমান পরিবেশন করেন জসীম মেহবুবের ছড়া। নিকিতা দাশ, অনিন্দিতা বসাক, শুভজিৎ চক্রবর্ত্তী, ঐশিকা বড়ুয়া আফম, কবি মোদাচ্ছের আলীর ছড়া এবং চন্দ্রিকা বড়ুয়া, অপর্না ভট্টাচার্য্য, স্বস্তিকা সেন, মুনকাতা রহমান, দ্বীপান্বিতা আইচ কথা অরুণ শীলের ছড়া পরিবেশন করেন।
অনুষ্ঠানটির নির্দেশনায় ছিলেন শ্রাবণী দাশগুপ্তা, সাইদুর রহমান, সেজুঁতি দে, আরমান হাফিজ, মৌ দত্ত, মৃত্তিকা ধর, হিরন্ময় বড়–য়া, সুমি বিশ্বাস এবং সুষ্মিতা দত্ত।
বছরব্যাপী যুগপূর্তি অনুষ্ঠানমালা প্রসঙ্গে তারুণ্যের উচ্ছ্বাস সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম বলেন, প্রতিষ্ঠার পর থেকে কবিতার বিশুদ্ধ কথামালাকে শক্তি করে বিগত একযুগ তারুণ্যের উচ্ছ্বাস সমৃদ্ধ হয়েছে নানা উৎসব আয়োজন ও অভিজ্ঞতায়। তারুণ্যের উচ্ছ্বাস প্রতিষ্ঠালগ্ন থেকেই মুক্তিযুদ্ধের চেতনায় দেশের গণতান্ত্রিক ও প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনে মঞ্চে ও প্রয়োজনে রাজপথে সোচ্চার ছিল। আমরা বিগত সময়ের অভিজ্ঞতাকে সঞ্চয় করে ২০১৯ সালে বছরব্যাপী আবৃত্তি অনুষ্ঠান, সেমিনার, প্রতিযোগিতা, প্রযোজনা ও উৎসব আয়োজনের মধ্য দিয়ে যুগপূর্তির বছরটিকে আরও সৃষ্টিমুখর ও স্মরণীয় করে রাখার উদ্যোগ নিয়েছি। এ ধারাবাহিকতায় আগামী ২২ ফেব্রæয়ারি আমাদের পরবর্তী আয়োজনটি অনুষ্ঠিত হবে।