তামিম-মুশফিকের মাসিক বেতনই ছয় লাখ টাকা

46

খেলোয়াড়দের কেন্দ্রীয় চুক্তিতে এবার নতুনত্ব এনেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এবার লাল ও সাদা বলের জন্য আলাদা চুক্তি করা হয়েছে। যারা চুক্তিতে দুই রঙের বলের ক্রিকেটেই আছেন তারাই বেশি লাভবান হচ্ছেন। নতুন চুক্তিতে খেলোয়াড়দের মাসিক বেতন বাড়ানো হয়নি। তারপরও আয় বেড়েছে ক্রিকেটারদের। মঙ্গলবার বিসিবি ঘোষিত নতুন গ্রেড অনুযায়ী এখন ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি বেতন পাবেন তামিম ইকবাল। বর্তমানে ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ দলের অধিনায়ক তামিম ইকবালের এখন শুধু বেতন থেকেই মাসিক হয় হবে ৬ লাখ ৩০ হাজার টাকা- চুক্তি থেকে পাবেন ৬ লাখ টাকা। আর অধিনায়ক হিসাবে পাবেন অতিরিক্ত ৩০ হাজার টাকা।
অন্যদিকে, মুশফিকুর রহিমও বেতন থেকে পাবেন ৬ লাখ টাকা। আর বেশি ম্যাচ খেলার সুবাদে তিনি পাবেন অতিরিক্ত ২০ হাজার টাকা। অর্থাৎ বেতন থেকে মুশফিকের প্রতি মাসে আয় হবে ৬ লাখ ২০ হাজার টাকা। কেন্দ্রীয় চুক্তির অন্য ক্রিকেটারদের বেতন ‘এ’ শ্রেণির ক্রিকেটারের ৩ লাখ, ‘বি’ ২ লাখ, ‘সি’ ১ লাখ ৫০ হাজার ও ‘ডি’ শ্রেণির ক্রিকেটারের ১ লাখ টাকা।
এবার একটি ক্যাটাগরি বাড়ানো হয়েছে। ‘ডি’ক্যাটাগরি তৈরি করে তাতে দুজন ক্রিকেটারকে রাখা হয়েছে। নতুন করে বিসিবির ২০২০ সালের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেয়েছেন নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ মিথুন, ইবাদত হোসেন চৌধুরী, আফিফ হোসেন ও মোহাম্মদ নাঈম শেখ। নিষেধাজ্ঞার কারণে বাদ পড়েছেন সাকিব আল হাসান। গত ৬ মার্চ অধিনায়ক হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে শেষ ম্যাচ খেলে ফেলা মাশরাফি বিন মর্তুজাও নেই বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে। বাদ পড়া বাকি পাঁচ ক্রিকেটার হলেন ইমরুল কায়েস, আবু হায়দার রনি, সৈয়দ খালেদ আহমেদ, রুবেল হোসেন ও সাদমান ইসলাম। ওয়ানডে ও টি-টোয়েন্টির কেন্দ্রীয় চুক্তি: তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, মাহমুদউল্লাহ, সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ও নাঈম শেখ।
টেস্টের কেন্দ্রীয় চুক্তি: তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক, নাঈম হাসান, আবু জায়েদ ও ইবাদত হোসেন।