তামিমকে ছাড়িয়ে নতুন উচ্চতায়….

62

বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক এখন মুশফিকুর রহিম। এর আগে দীর্ঘদিন এই রেকর্ড ছিল তামিম ইকবালের দখলে। জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের তৃতীয় দিনে সোমবার (২৪ ফেব্রæয়ারি) এই কীর্তি গড়েছেন মুশফিক। বাংলাদেশের হয়ে টেস্টে সর্বোচ্চ রানের মালিক হিসেবে তামিমের রেকর্ড অনেকদিন স্থায়ী হয়েছিল। চলতি টেস্টে বাংলাদেশের প্রথম ইনিংসে ৪১ রান করেন এই বাঁহাতি ওপেনার। ফলে তার রান সংখ্যা দাঁড়ায় ৪ হাজার ৪০৫ এ।
এদিকে একই ইনিংসে ব্যাটিং করতে নেমে নিজের সপ্তম টেস্ট সেঞ্চুরি হাঁকানোর পর ডাবল সেঞ্চুরিতে পৌঁছানোর পথে তামিমকে ছাড়িয়ে যান মুশফিক। তামিমকে ছাড়ানোর পর নিজের তৃতীয় টেস্ট ডাবল সেঞ্চুরির দেখাও পেয়ে যান এই অভিজ্ঞ ব্যাটসম্যান। এরপরই অবশ্য ইনিংস ঘোষণা করে দেয় বাংলাদেশ। ফলে মুশফিকের টেস্ট রান সংখ্যা এখন ৪ হাজার ৪১৩।
তামিমকে ছাড়িয়ে যেতে ৭০ ম্যাচ (১৩০ ইনিংস) খেলেছেন মুশফিক। অন্যদিকে তামিম এখন পর্যন্ত খেলেছেন ৬০ ম্যাচ (১১৫ ইনিংস)। সর্বোচ্চ রানের তালিকায় ৩ হাজার ৮৬২ রান নিয়ে তৃতীয় স্থানে আছেন সাকিব আল হাসান (৫৬ ম্যাচ, ১০৫ ইনিংস)। চতুর্থ স্থানে থাকা সাবেক অধিনায়ক হাবিবুল বাশারের টেস্ট রান সংখ্যা ৩ হাজার ২৬। ৪০ টেস্টে ২ হাজার ৮৬০ রান নিয়ে পঞ্চম স্থানে আছেন মুমিনুল হক।