ঢাকা থেকে কক্সবাজার যাবে হাইস্পিড ট্রেন

53

ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে সরাসরি কক্সবাজার পর্যন্ত হাইস্পিড ট্রেন সার্ভিস সংযুক্ত করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। বৃহস্পতিবার রাত সাড়ে আটটায় নগরের সিআরবি রেলওয়ে অফিসার্স রেস্ট হাউজে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কথা বলেন। খবর বাংলানিউজের
রেলমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে ঘোষণা দিয়েছেন ঢাকা থেকে চট্টগ্রাম রুটে হাইস্পিড ট্রেন সার্ভিস চালু করার। আমাদের পরিকল্পনা আছে, সেই ট্রেন সার্ভিসটি চট্টগ্রাম রুট হয়ে কক্সবাজার পর্যন্ত নিয়ে যাওয়ার। এই ট্রেন চলবে ঘণ্টায় ৩০০ কিলোমিটার গতিতে। এতে ঢাকা-চট্টগ্রাম মাত্র এক ঘণ্টায় আসা যাওয়া করা যাবে। ২০২২ সালের আগেই চট্টগ্রাম থেকে কক্সবাজার যাওয়া যাবে উল্লেখ করে মন্ত্রী বলেন, দোহাজারী-কক্সবাজার রেললাইন নির্মাণকাজ পুরোদমে চলছে। ২০২২ সাল পর্যন্ত এ প্রকল্পের কাজ শেষ করার কথা থাকলেও কাজের অগ্রগতি দেখে মনে হচ্ছে তার আগেই কাজ সম্পন্ন হবে।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ভূমি অধিগ্রহণের কাজ সম্পন্ন হয়েছে। কারণ জমির মালিককে তিনগুণ টাকা দিয়ে ভূমি অধিগ্রহণ করা হয়েছে। মানুষজন বরং রেললাইন নির্মাণে সহযোগিতা করছে। বর্ষার সময়েও যাতে কাজ বন্ধ না হয়, সেই ব্যবস্থাও করা হয়েছে। কোনো রকম প্রাকৃতিক দুর্যোগ না ঘটলে, এ প্রকল্পের কাজ শেষ না হওয়া পর্যন্ত চলতে থাকবে।
রেলওয়ের জমি দখলের বিষয়ে প্রশ্ন করা হলে মন্ত্রী বলেন, রেলওয়ের জমি উচ্ছেদ করে কী হবে? উচ্ছেদ করলাম, কিছুদিন পর দেখা গেলো আবারও দখল করে ফেলেছে। আপনারা পরামর্শ দেন, জমি উদ্ধার করে আমরা কী করবো? তবে নতুন করে যাতে রেলওয়ের জমি দখল না হয়, সেই ব্যবস্থা করা হচ্ছে।
রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) ফারুক আহমেদ সহযোগিতা করছেন না বলে রেলমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রী বলেন, ‘আমি আসার পর অনিয়মগুলো খতিয়ে দেখছি।’