ঢাকা উত্তরে আতিকুল আশরাফের আসনে বোন লিপি

41

সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুতে শুন্য হওয়া কিশোরগঞ্জ-১ আসনের নির্বাচনে তার ছোট বোন সৈয়দ জাকিয়া নূর লিপিকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। আর ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে উপ-নির্বাচনে পোশাক ব্যবসায়ী আতিকুল ইসলামকেই প্রার্থী করছে ক্ষমতাসীন দলটি।
গতকাল শনিবার সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে দলের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় এ সিদ্ধান্ত হয় বলে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন। খবর বিডিনিউজের
ঢাকা উত্তরের মেয়র পদে উপ-নির্বাচন এবং দুই সিটির সম্প্রসারিত অংশের কাউন্সিলর নির্বাচন হবে আগামী ২৮ ফেব্রূয়ারি। একই দিনে কিশোরগঞ্জ-১ আসনে সাধারণ নির্বাচনের জন্য ভোটের তারিখ রেখে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।
কিশোরগঞ্জ-১ সংসদীয় আসনে ৩০ ডিসেম্বরের ভোটে নির্বাচিত সৈয়দ আশরাফুল ইসলাম শপথ নেওয়ার আগেই মারা গেলে এ আসনেও নতুন করে ভোট করার প্রয়োজন হয়ে পড়ে।
আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফের আসনে নৌকার প্রার্থী হতে বোন লিপি ছাড়াও তাদের ভাই অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সৈয়দ সাফায়েত উল ইসলামসহ কয়েকজন দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছিলেন।
এদের মধ্যে পেশায় চিকিৎসক জাকিয়া নূর লিপিকেই বেছে নিল আওয়ামী লীগ। বাংলাদেশের প্রথম সরকারের উপরাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের ছেলে আশরাফ টানা পাঁচবার ওই আসনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।
এদিকে আনিসুল হকের মৃত্যুতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পূদ শূন্য হয়েছিল ২০১৭ সালের নভেম্বরে। ওই পদে উপ নির্বাচনের পাশাপাশি ঢাকার দুই সিটিতে নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচন করার জন্য গতবছর তফসিলও ঘোষণা করেছিল ইসি। কিন্তু আদালতের স্থগিতাদেশের কারণে সেই ভোট এতদিন আটকে ছিল। সম্প্রতি আদালতের স্থগিতাদেশ উঠে গেলে ঢাকা সিটির এ নির্বাচনের পথ তৈরি হয়।
২০১৮ সালে তফসিল ঘোষণার পরও তৈরি পোশাক খাতের ব্যবসায়ী আতিকুল ইসলামকে প্রার্থী মনোনীত করেছিল আওয়ামী লীগ। শনিবারের এই বৈঠকে আরও তিনটি পৌরসভা এবং ৩০টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ।