ঢাকায় আসছে উড়ন্ত হাতি ‘ডাম্বো’!

55

ছোট্ট একটা হাতির ছানা। নাম তার ডাম্বো। কিন্তু ডাম্বো মানে যে বোকা! আসলে ডাম্বোর কান দুটো বিরাট বড়। আর সেই কান নিয়েই হাসাহাসি করে সবাই। মাকে হারিয়ে ডাম্বো চলে এসেছে সার্কাসে। কিন্তু সেই সার্কাসেই একদিন আবিষ্কার হলো ডাম্বোর অদ্ভুত ক্ষমতা। সে উড়তেও পারে! তার বিরাট দুটো কান ডানার কাজ করে। ডাম্বোর উড়তে পারার কথা ছড়িয়ে যায় দিগ্বিদিকে। সে এখন সার্কাসের এক স্টার। ডাম্বোর এই খ্যাতির কথা জানতে পারে বিখ্যাত ব্যবসায়ী ভ্যানডিভিয়ার।
ডাম্বোকে সে নিয়ে যায় তার বিশাল বিনোদনের ব্যবসা ড্রিমল্যান্ডের জন্য। সার্কাসের স্টার থেকে ড্রিমল্যান্ডের সুপারস্টার হতে দেরি হয় না ডাম্বোর। কিন্তু সে যে তার মায়ের কাছে ফিরে যেতে চায়! এরই মধ্যে জানা যায় ড্রিমল্যান্ড মোটেও স্বপ্নের জায়গায় নয়। বরং সেখানেও লুকিয়ে আছে অন্ধকার অনেক রহস্য। তবে কি ডাম্বো ফিরে যেতে পারবে তার মায়ের কাছে? নাকি ড্রিমল্যান্ডেই বিপদে পড়বে সে? জানতে হলে অপেক্ষা করতে হবে ২৯ মার্চ পর্যন্ত। এদিন আন্তর্জাতিকভাবে মুক্তি পেতে যাচ্ছে ছবিটি। একই দিনে ঢাকার স্টার সিনেপ্লেক্সেও মুক্তি পাবে ‘ডাম্বো’। উড়তে পারা এই ডাম্বোর গল্প কিন্তু বহু পুরনো।
১৯৪১ সালের অক্টোবরে মুক্তিপ্রাপ্ত ‘ডাম্বো’ ছিল ডিজনির চতুর্থ অ্যানিমেটেড ফিচার চলচ্চিত্র। সেই ডাম্বোকেই আবার নতুন করে ফিরিয়ে আনলেন ‘ব্যাটম্যান রিটার্নস’, ‘প্ল্যানেট অব দ্য অ্যাপস’ বা ‘অ্যালিস ইন ওয়ান্ডারল্যান্ড’-খ্যাত পরিচালক টিম বার্টন। ‘ডাম্বো’তে অভিনয় করেছেন কলিন ফেরেল, ইভা গ্রিন, মাইকেল কিটনের মতো তারকারা। ছবিটি নিয়ে দর্শকদের উচ্ছ্বাস বোঝা যায় ট্রেলার প্রকাশের পর থেকে। বড় পর্দায় আসার পর এ উচ্ছ্বাসের মাত্রা কয়েকগুণ বেড়ে যাবে বলে আশাবাদ সংশ্লিষ্টদের।